শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

আদৌ কি মিছিল হবে ত্রিপুরায়? সিদ্ধান্ত জানিয়ে টুইট তৃণমূলের

০৯:০৯ এএম, সেপ্টেম্বর ২২, ২০২১

আদৌ কি মিছিল হবে ত্রিপুরায়? সিদ্ধান্ত জানিয়ে টুইট তৃণমূলের

২২ আগস্ট বুধবার আগরতলায় মহামিছিল হওয়ার কথা ছিল অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে। কিন্তু সেই মিছিলে অনুমতি দেয়নি আদালত। আর তারপরেই মঙ্গলবার রাতে তৃণমূলের তরফে টুইট করে জানানো হয় অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আগরতলা সফর বাতিল করা হয়েছে। এদিনের কর্মসূচি স্থগিত করা হয়েছে।

আগামী ২২ তারিখ আগরতলায় অভিষেক বন্দ্যোপাধ্যায়ের রাজনৈতিক মিছিল হওয়ার কথা ছিল। কিন্তু তা নিয়ে শুরু থেকেই অনিশ্চয়তা ছিল। ত্রিপুরা পুলিশের অনুমতি না মেলায় ত্রিপুরা হাইকোর্টের দ্বারস্থ হয় তৃণমূল নেতৃত্ব।কোভিড পরিস্থিতি ও পুজোর কথা মাথায় রেখে রাজ্যে এখন কোনও রাজনৈতিক মিছিল বা সভা করা যাবে না জানিয়ে আদালতে হলফনামা জমা দেয় বিপ্লব দেবের সরকার৷ এরপরেই ত্রিপুরা হাইকোর্ট সেই মিছিলের অনুমতি দিতে বাধা দেয়। একইসঙ্গে আগামী ৪ নভেম্বর পর্যন্ত সেই রাজ্যে যে কোনও মিছিল, জমায়েত, রাজনৈতিক সভায় স্থগিতাদেশও দিয়েছে হাইকোর্ট।

এরপরেই রাতে তৃণমূলের তরফে দুটি টুইট করা হয়। একটি টুইটে জানানো হয়, "আইনের যথাযথ প্রক্রিয়া অনুসারে আমরা ত্রিপুরা সরকারের কাছে আমাদের সমস্ত অনুষ্ঠানের জন্য অনুমতি চেয়েছি, কিন্তু সেখানের সরকার বারবার আমাদের প্রত্যাখ্যান করেছে। এবারও তারা আমাদের আবেদনেও সাড়া দেয়নি। আমরা এবার আদালতের দ্বারস্থ হয়ে জানতে চেয়েছিলাম সেখানে ১৪৪ ধারা জারি করা হয়েছে কিনা"।

https://twitter.com/AITCofficial/status/1440370884389134336

হাইকোর্টের রায়কে মান্যতা দেওয়ার কথা জানিয়ে অপর একটি টুইটে লেখা হয়, "হাইকোর্টের নীতিগত সিদ্ধান্তে হস্তক্ষেপ না করে,সেই সিদ্ধান্তের সঙ্গে সামঞ্জস্য রেখে আমরা ত্রিপুরায় আমাদের নির্ধারিত অনুষ্ঠান স্থগিত করছি। নির্বাহী ক্ষমতার এইরকম নির্বিচারে ব্যবহারের ক্ষেত্রে আমরা আদালতের কাছে আরও স্বচ্ছতা চাইব"।

https://twitter.com/AITCofficial/status/1440370887451049989

প্রসঙ্গত, এর আগেই ত্রিপুরায় ১৫ সেপ্টেম্বর মিছিল করার কথা ছিল অভিষেকের।কেননা প্রশাসনের তরফে জানানো হয়, একই দিনে একই রুটে অন্য একটি রাজনৈতিক কর্মসূচির জন্য আগে থেকেই অনুমতি নেওয়া হয়ে ছিল। এরপর ১৬ সেপ্টেম্বর অনুমতি চাওয়া হলে বিশ্বকর্মা পুজোর জন্য তা বাতিল করা হয়। এবার করোনা পরিস্থিতির কথা জানিয়ে আগের তিনবারের মত চতুর্থবারও সেই অনুমতি মিলল না।