বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

পাখির চোখ ২০২২! তিন বড় প্রকল্পের উদ্বোধনে আজ উত্তরপ্রদেশে প্রধানমন্ত্রী

১০:০১ এএম, ডিসেম্বর ৭, ২০২১

পাখির চোখ ২০২২! তিন বড় প্রকল্পের উদ্বোধনে আজ উত্তরপ্রদেশে প্রধানমন্ত্রী

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ২০২২-এর প্রথমেই রয়েছে উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন। ইতিমধ্যেই সে রাজ্যে নির্বাচনী প্রস্তুতি শুরু করে দিয়েছে গেরুয়া শিবির। চলছে সকারের কাজের প্রচার। পাশাপাশি ফের সে রাজ্যে মুখ্যমন্ত্রী হিসেবে যোগী আদিত্যনাথকেই যে দেখতে চান মোদী-শাহ, তাও আগেই তাঁরা স্পষ্ট করে দিয়েছেন।

এই পরিস্থিতিতে আজ যোগী রাজ্যে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর এই উত্তরপ্রদেশ সফর যোগীর খাস তালুক হিসেবে পরিচিত গোরক্ষপুরে। সেঝানে বড় তিনটি প্রকল্পের সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর মধ্যে এইমস এবং একটি সার উৎপাদক কোম্পানি অন্যতম। আগামী বছরই উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনের আগে এই প্রকল্পের উদ্বোধন এবং যোগী গড়ে প্রধানমন্ত্রীর এই সফরকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

উল্লেখ্য, উত্তরপ্রদেশের দিকে বিশেষ নজর দিচ্ছে গেরুয়া শিবির। এই তিন প্রকল্পের উদ্বোধনও তাই গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে। এছাড়াও গোরক্ষপুরে আইসিএমআরের আঞ্চলিক মেডিক্যাল রিসার্চ সেন্টারেরও এদিন প্রধানমন্ত্রীর হাতে উদ্বোধন হবে বলেই জানা গিয়েছে। প্রধানমন্ত্রী মোদীর মঙ্গলবারে সফরের আগে, শেষ মূহুর্তের প্রস্তুতি খতিয়ে দেখতে সোমবার সন্ধ্যায় সেখানে গিয়েছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। জানা গিয়েছে, মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মোট ৯ হাজার ৬০০ কোটি টাকার প্রকল্পের উদ্বোধন করবেন। এই প্রকল্পগুলির মধ্যে রয়েছে  হিন্দুস্তান উরভারক রসায়ন লিমিটেডের নবনির্মিত সার প্ল্যান্ট, এইমস্-র নতুন ভবন এবং ICMR-এর আঞ্চলিক ইউনিট।

সার উৎপাদকারী ওই প্ল্যান্টের শেষ মূহুর্তের কাজ খতিয়ে দেখে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জানিয়েছেন, এই প্রকল্পগুলির উদ্বোধন উত্তরপ্রদেশের জন্য ঐতিহাসিক। সার তৈরির কারখানা ও এইমসকেই বেশি প্রাধান্য দিতে দেখা গিয়েছে দেশের সর্ববৃহৎ রাজ্যের মুখ্যমন্ত্রীকে। সোমবার বিকেল ৫ নাগাদ সেখানে পৌঁছে উপস্থিত আধিকারিকদের প্রধানমন্ত্রীর নিরাপত্তা সুনিশ্চিত করা বিষয়ে জোর দেন যোগী আদিত্যনাথ। এক আধিকারিক জানিয়েছেন, ৮ হাজার ৬০৩ কোটি টাকা খরচ করে সার তৈরির ওই প্ল্যান্ট নির্মিত হয়েছে। ওই প্ল্যান্ট থেকে বছরে ১২.৭ লক্ষ মেট্রিক টন নিম মিশ্রিত ইউরিয়া সার তৈরি হবে। ওই আধিকারিক আরও জানিয়েছেন, ১ হাজার ১১ কোটি টাকা ব্যয়ে তৈরি হয়েছে গোরক্ষপুর এইমস। এই হাসপাতাল থেকে পূর্ব উত্তরপ্রদেশের অধিবাসীরাও ছাড়াও বিহার, ঝাড়খণ্ড, নেপালের মানুষও বিশ্ব মানের চিকিৎসা পরিষেবা পাবেন।

প্রসঙ্গত উল্লেখ্য, সাম্নের বছরের শুরুতেই উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন। হাতে সেই অর্থে মেরেকেটে ২ মাস সময় রয়েছে। আর সেই নির্বাচনের কথা মাথায় রেখেই ৪০৩ আসনের উত্তরপ্রদেশ বিধানসভা দখলের লড়াইয়ে ঝাঁপিয়ে পড়েছে বিজেপি। নিজেদের মতন করে রণকৌশল ঠিক করছে রাজনৈতিক দলগুলি।

এদিকে, নির্বাচনের আগেই রাজনৈতিক দলগুলির মধ্যে মন্তব্য ও পাল্টা মন্তব্যে ক্রমশ পারদ চড়ছে। বিধানসভা নির্বাচনে, উত্তরপ্রদেশে বিজেপির সঙ্গে মূল লড়াই অখিলেশের সমাজবাদী পার্টির। তাই ভোটের আগে উন্নয়নের বার্তা দিতে ঘন ঘন, বিভিন্ন প্রকল্প উদ্বোধনের  জন্য সেখানে যাচ্ছেন প্রধানমন্ত্রী মোদী। তাছাড়া মোদী উত্তরপ্রদেশ থেকে নির্বাচিত সাংসদও বটে। তাই মোদীকে সামনে রেখে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে ঝাঁপাবে বিজেপি। তবে, বিজেপির এই কৌশল আদতে কতটা সফল হয়, সে তো সময়ই বলবে।