নিজেকে ফিট রাখতে ‘কালো জল’ই ভরসা বিরাট কোহলির! জানেন কি কত দাম সেই জলের?

নিজেকে ফিট রাখতে ‘কালো জল’ই ভরসা বিরাট কোহলির! জানেন কি কত দাম সেই জলের?
নিজেকে ফিট রাখতে ‘কালো জল’ই ভরসা বিরাট কোহলির! জানেন কি কত দাম সেই জলের?

মাঠের যে কোনও প্রান্তে আলোর গতিতে ক্যাচ ধরাই হোক বা এক লক্ষ্যে বল ছুঁড়ে রান আউট। এছাড়াও অবিশ্বাস্য সব ফিল্ডিং! খেলার মাঠে বিরাট কোহলির ফিটনেস যেন প্রশ্নাতীত। এই কারণে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ফিল্ডারগুলির মধ্যে তিনি একজন। তাঁর শারীরিক দক্ষতা বেশ ঈর্ষণীয়ই বটে! যা অবশ্য উঠতি ক্রিকেটারদের জন্য অনুপ্রেরণার বিষয়। কিন্তু ভারত অধিনায়কের এমন অসাধারণ ফিটনেসের পিছনে কী রহস্য তা জানেন কি? ডায়েট মেনে খাওয়া দাওয়া, ঘণ্টার পর ঘণ্টা জিমে সময় কাটানো ছাড়াও রয়েছে আরও একটি বিশেষ জিনিস। যেটা না পেলে দিনই কাটে না বিরাটের। তা হল ‘কালো জল’ বা ব্ল্যাক ওয়াটার।

কি নামটা শুনেই অবাক হয়ে গেলেন তো? ভাবছেন এ আবার কী বস্তু! আসলে এটি হল, প্রাকৃতিক কালো অ্যালকালাইন (ক্ষারজাতীয়) জল। যা শরীরের স্বাভাবিক আর্দ্রতা বজায় রাখে। পাশাপাশি রোগ প্রতিরোধের ক্ষমতাও বাড়ায়। এছাড়াও ‘কালো জলে’র আরও অনেক গুণ রয়েছে। এটি ত্বককে উজ্জ্বল করে এবং ওজন নিয়ন্ত্রণে রাখে। এমনকী মানসিক অবসাদও কমাতে সাহায্য করে। আর বর্তমানে এই জলই হল বিরাটের সুস্থ স্বাভাবিক ‘ফিট’ চেহারার সিক্রেট। সঠিক ডায়েটের পাশাপাশি পর্যাপ্ত পরিমাণ ব্ল্যাক ওয়াটার পান করেন বিরাট। আর তাতেই শরীর থেকে দূরে থাকে যাবতীয় রোগ৷ নিজের স্বাস্থ্য ভালো রাখতে তাই কালো জলেই ভরসা রাখেন কিং কোহলি।

এবার মনে প্রশ্ন উঠতে পারে কত দাম এই জলের? তা কি সাধারণ মধ্যবিত্তের সাধ্যের নাগালে? আশার খবর এই জল খুব মহার্ঘ্য কিছু নয়। একাধিক গুণাবলীসম্পন্ন এই ব্ল্যাক ওয়াটারের মূল্য তিন থেকে চার হাজার টাকা। বর্তমানে যদিও আরও কিছুটা সস্তাতেই পাওয়া যাচ্ছে। তবে দামের হেরফেরে গুণাগুণেরও তফাত ঘটবে৷ উল্লেখ্য, শুধু বিরাট কোহলিই নয়, কালো জলকে এখন ভালোবেসে ফেলেছেন বলিউডের একাধিক সেলেবও। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য কিছু নাম হল মালাইকা আরোরা, শ্রুতি হাসান, উর্বশী রাউতেলা৷ নিজেদের ফিট রাখতে নিয়মিত এই জল পান করেন এই বলিউড তারকারাও৷