মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

'দাদা' মানেই আবেগ! জন্মদিনের শুভেচ্ছা জানাতে কেরালা থেকে পায়ে হেঁটে বেহালা এলেন ভক্ত

০৯:৩১ পিএম, জুলাই ৯, ২০২১

'দাদা' মানেই আবেগ! জন্মদিনের শুভেচ্ছা জানাতে কেরালা থেকে পায়ে হেঁটে বেহালা এলেন ভক্ত

সৌরভ গাঙ্গুলি মানে জ্বলন্ত দাদাগিরি। সৌরভ গাঙ্গুলি মানে বন্য সাহস, এক হার না মানা মানসিকতা। তিনি হারতে জানেন না। আর তাই বারবার ভেঙে পড়েও ফিনিক্সের মতো ফিরে এসেছেন বারবারই। ভারতের ক্রিকেটীয় ইতিহাসে তাঁর অবদান নতুন করে বলার নেই। আক্ষরিক অর্থেই তিনি বদলে দিয়েছিলেন ভারতীয় ক্রিকেট। ক্রিকেটের ময়দানে অসাধারণ সব দৃষ্টান্তের নজির গড়েছিলেন 'মহারাজ'।

বিশ্বকাপ নেই, তবু ভারতের অন্যতম সেরা অধিনায়ক হিসেবে প্রথমেই উঠে আসে যাঁর নাম তিনি সৌরভ গাঙ্গুলি। নিজের ডাকনামকে সার্থক করে ক্রিকেটের ময়দানে তিনি যেন সত্যিই কোনও 'মহারাজ'ই! তিনি অসাধারণ সেনাপতিও। যিনি নিজের হাতে একেকটি যোদ্ধা বেছে সাজিয়েছিলেন যুদ্ধের ময়দান! ভারতের মতো ক্রিকেটপ্রেমী দেশের কাছে খেলাটা যুদ্ধের চেয়ে কম কিছু নয়! সর্বদাই জুনিয়র ক্রিকেটারদের পাশে দাঁড়িয়ে তাকে সমর্থন যুগিয়ে গিয়েছেন তিনি৷ তাঁর অগণিত ভক্তের কাছে সৌরভ যেন আবেগের অপর নাম।

ক্রিকেটের ময়দান দিয়ে অনেক জল গড়ানোর পর আজ দেশের ক্রিকেটীয় বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ। গতকাল ছিল এহেন ব্যক্তিত্বের জন্মদিন৷ ৪৯ বছরে পা রাখলেন তিনি। সেই উপলক্ষ্যে গতকাল অজস্র শুভেচ্ছাবার্তা পেয়েছেন মহারাজ। সৌরভকে শুভেচ্ছা জানিয়েছেন সচীন, যুবরাজ, কাইফের মতো বিখ্যাত সব ক্রিকেটার থেকে তাঁর একসময়ের একাধিক সতীর্থরা। এছাড়াও অগণিত ভক্তের শুভকামনাতেও ভরে উঠেছিল সোশ্যাল মিডিয়া। শুধু তাই নয়, মহারাজকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে এদিন তাঁর বেহালার বাসভবনে এসে পৌঁছেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। একগুচ্ছ হলুদ গোলাপ নিয়ে দাদাকে শুভেচ্ছা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী।

https://www.facebook.com/BengalRanjiTeam/videos/136194405258302

তবে গতকাল সৌরভের বাড়ির সামনে দেখা গেল আরেক আশ্চর্য দৃশ্য। প্রিয় 'দাদা'র জন্মদিন, তাই শুভেচ্ছা জানাতে সুদূর কেরালা থেকে পায়ে হেঁটে বেহালা এসে পৌঁছলেন এক ভক্ত। রাজকুমার সত্যনারায়ন নামের এই সমর্থক, কাল রাতেই সৌরভের বেহালার বাড়ির সামনে পৌঁছন। নিরাপত্তারক্ষীদের কারণে বাড়ির ভিতরে ঢুকতে না পারলেও, তিনি চলে যাননি। রাত ১২টা পর্যন্ত অপেক্ষা করে বাড়ির সামনে দাঁড়িয়েই ‘শুভ জন্মদিন দাদা’ বলে চিৎকার করে ওঠেন তিনি। তারপর সেখান থেকে চলে যান তিনি। তবে যাওয়ার আগে নিরাপত্তারক্ষীদের হাতে সৌরভের উদ্দেশ্যে লেখা একটি চিঠি তুলে দেন তিনি।

[caption id="attachment_21781" align="alignnone" width="1000"]'দাদা' মানেই আবেগ! জন্মদিনের শুভেচ্ছা জানাতে কেরালা থেকে পায়ে হেঁটে বেহালা এলেন ভক্ত 'দাদা' মানেই আবেগ! জন্মদিনের শুভেচ্ছা জানাতে কেরালা থেকে পায়ে হেঁটে বেহালা এলেন ভক্ত[/caption]

কী লেখা ছিল সেই চিঠিতে? তাতে লেখা, “প্রিয় দাদা, আমি পায়ে হেঁটে কেরালা থেকে হিমালয়ে যেতে চাই। সেই সূত্র ধরেই এগিয়ে চলেছি। ছোটবেলা থেকেই আমার স্বপ্ন ছিল কলকাতায় আপনার বাড়িটি একবার দেখার। আমি জানি নিরাপত্তার কারণে আপনার সঙ্গে ব্যক্তিগতভাবে দেখা করা সম্ভব নয়, কিন্তু বাইরে থেকেও আপনার বাড়িটি দেখতে পেয়ে আমি সত্যিই খুব আনন্দিত। দাদা আপনি কি জানেন? আমরা সকলেই ডানহাতি কিন্তু আমি আমার ভাইকে ছোটবেলা থেকে একজন বাঁহাতি ব্যাটসম্যান হিসেবে ট্রেনিং দিয়েছি।" তার চিঠি থেকেই জানা গিয়েছে তিনি একজন সঙ্গীতকার। তবে দাদার প্রতি ভালোবাসা সেই ছেলেবেলা থেকে। তার টানেই ছুটে এসেছেন তিনি। সত্যি, 'মহারাজ'-এর জন্মদিনে আরেক 'রাজকুমার' প্রমাণ করে দিলেন, এখনও আবেগের অপর নাম 'দাদা'। তাঁর এই কাণ্ড সত্যিই নজিরবিহীন!