শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

আবারও রাজ্যে এসে পৌঁছাল, কেন্দ্রীয় সরকারের পাঠানো প্রায় ৭ লক্ষ ৩০ হাজার কোভিশিল্ডের ডোজ

১০:৪৮ পিএম, আগস্ট ১৯, ২০২১

আবারও রাজ্যে এসে পৌঁছাল, কেন্দ্রীয় সরকারের পাঠানো প্রায় ৭ লক্ষ ৩০ হাজার কোভিশিল্ডের ডোজ

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজই রাজ্যে এসে পৌঁছানোর কথা ছিল ৭ লক্ষ ২৯ হাজার ৪৭০ ডোজ় কোভিশিল্ড ভ্যাকসিনের। সেই কথামতো আবারও রাজ্যে এসে পৌঁছাল প্রায় ৭ লক্ষ ৩০ হাজার কোভিশিল্ড ভ্যাকসিন। কেন্দ্রের পক্ষ থেকে এই ভ্যাকসিন পাঠানো হয়েছে। আজ বিকালের বিমানে পুনে সিরাম ইনস্টিটিউট থেকে কলকাতা বিমানবন্দরে এই ভ্যাকসিন এসে পৌঁছায়। পরবর্তীকালে কলকাতা বিমানবন্দর থেকে বাগবাজার সেন্ট্রাল স্টোরে নিয়ে যাওয়া হবে এই ভ্যাকসিন। এরপর সেখান থেকে সব জায়গায় এই ভ্যাকসিন প্রয়োজন অনুযায়ী সরবরাহ করা হবে।

উল্লেখ্য, গত ১১ আগস্ট রাজ্যে এসে পৌঁছায় ১ লক্ষ ১২ হাজার ২৩০ ডোজ় কোভ্যাক্সিন। পর পর তিন দিনে ভ্যাকসিন এল প্রায় ৮ লক্ষ ১৪ হাজার ৪০৩ ডোজ়। যার বেশিরভাগই কোভিশিল্ড। রাজ্যে টিকা সঙ্কট মেটাতে উদ্যোগী কেন্দ্র। এর আগে আরও ৩ লক্ষ ৭০ হাজার ৮৪০ কোভিশিল্ড ডোজ রাজ্যে আসে। সেটাও কেন্দ্রের পক্ষ থেকে পাঠানো হয়। এর জেরে কিছুটা হলেও, রাজ্যে করোনা ভ্যাকসিনের ঘাটতি মিটবে বলেই আশা করা হচ্ছে।

বাংলায় টিকার সংকট মেটাতে উদ্যোগী কেন্দ্র সরকার। এর আগে বিজ্ঞপ্তি দিয়ে কোভিশিল্ড ভ্যাকসিনের ঘাটতির কথা জানিয়েছিল পুরনিগম। সেখানে বলা হয়েছিল যে, ‘ভারত সরকারের থেকে পর্যাপ্ত টিকার জোগানের অভাবে আগামী ১০ আগস্ট, মঙ্গলবার থেকে অনির্দিষ্টকালের জন্য সমস্ত কোভিশিল্ড প্রদান কেন্দ্র বন্ধ থাকবে। সাধারণভাবেই চলবে কোভ্যাক্সিনের কেন্দ্র।’

এরপর তড়িঘড়ি কোভিশিল্ড পাঠায় কেন্দ্র। পুরস্বাস্থ্য কেন্দ্রগুলিতে ফের কোভিশিল্ড দেওয়া শুরু হয়। এবারের টিকা আসায় যোগানের ঘাটতি বেশ কিছুটা কমবে বলেই আশাবাদী প্রশাসন। উল্লেখ্য, চলতি মাসের প্রথমেই প্রধানমন্ত্রীকে ভ্যাকসিন সংকটের সমস্যার কথা প্রকাশ করে চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রীকে পাঠানো চিঠিতে মুখ্যমন্ত্রী লিখেছিলেন, ‘ব্যথিত হয়ে বলছি, যে পরিমাণ ভ্যাকসিন চেয়েছিলাম তা এখনও পাইনি। এই নিয়ে অনেকবার আপনাদের চিঠি পাঠিয়েছি। আমাদের অবিলম্বে ভ্যাকসিন পাঠান।’

এর আগেও বেশ কয়েকবার ভ্যাকসিনের ঘাটতির কথা জানিয়ে ভ্যাকসিন চেয়েছিলেন মুখ্যমন্ত্রী, দিল্লি গিয়ে এ বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে কথাও বলেন। এরই মাঝে বেশ কয়েক দফায় বাংলায় ভ্যাকসিন পাঠাল কেন্দ্র।