নজিরবিহীন ভাবে আজ বাজেট পেশ করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

নজিরবিহীন ভাবে আজ বাজেট পেশ করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
নজিরবিহীন ভাবে আজ বাজেট পেশ করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

দেশ স্বাধীন হওয়ার পর কেটে গিয়েছে সাতটি দশকেরও বেশি সময়। দেশের কোনও রাজ্যের মুখ্যমন্ত্রী এর আগে কোনও দিন নিজ রাজ্যের বাজেট পেশ করেছেন কিনা, তা নিয়ে রয়েছে প্রশ্ন। শুক্রবার এই প্রথম বাজেট পেশ করবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রীরা কোনওদিনই রাজ্যের অর্থ দফতরকে নিজের হাতে রাখেননি। নিজের বা দলের খুব বিশ্বস্ত এবং এ বিষয়ে অভিজ্ঞ মন্ত্রীদের হাতে তাঁরা তা তুলে দিয়েছেন। রাজ্যের এই অর্থমন্ত্রীরাই তাই চিরাচরিত ভাবে নিজ নিজ রাজ্যের বাজেট পেশ করেছেন। এবার সেই ভূমিকা নিতে চলেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সব কিছু ঠিক থাকলে আজ শুক্রবার ২০২১-২২ সালের রাজ্য বাজেট বিধানসভায় পেশ করতে চলেছেন খোদ মুখ্যমন্ত্রী। সেই হিসাবে এবারে নয়া এক রেকর্ড গড়তে চলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।

রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র করোনায় আক্রান্ত হওয়ায় চিকিত্‍সকেরা তাঁকে বাড়ি থেকে বার হতে নিষেধ করেছেন। এদিকে রাজ্য বাজেট নিয়ামানুযায়ী রাজ্য বিধানসভাতেই পেশ করতে হয়। সাধারনত এই সব ক্ষেত্রে রাজ্য সরকার অধ্যক্ষের কাছে আবেদন রাখেন অর্থমন্ত্রীর অনুপস্থিতিতে ভিন্ন কোনও মন্ত্রীকে দিয়ে বাজেট পেশ করানোর জন্য। এই সব ক্ষেত্রে অধ্যক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত। তিনি ইচ্ছা করলে এই ধরনের রীতিকে মান্যতা দিতেও পারেন বা নাও দিতে পারেন। এমনকি মান্যতা দিলে রাজ্যের কোন মন্ত্রীর হাতে রাজ্য বাজেট পেশ করার অধিকার দেওয়া যেতে পারে সেটা একতরফা ভাবে তিনিই সিদ্ধান্ত নিতে পারেন। তবে গোটা বিষয়টি জানাতে হয় রাজ্যপালকেও।

অমিতবাবু বাড়ি ছেড়ে বার হতে না পারার দরুন বিষয়টি রাজ্যপাল জগদীপ ধনকরকে বিষয়টি জানানো হয়েছে নবান্নের তরফে। সেই সময়েই এটা পরিষ্কার করে দেওয়া হয় যে ২০২১-১১ সালের রাজ্য বাজেট এবার পেশ করতে চলেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী। রাজ্যপাল তাতে কোনও আপত্তি জানাননি। একই ভাবে আপত্তি জানাননি বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। সেই হিসাবে আজ রাজ্য তথা দেশবাসী সাক্ষী থাকতে চলেছে এই নজীরবিহীন ঘটনার।