আজ ঘোষণা হতে চলেছে বিহার বিধানসভা নির্বাচনের দিনক্ষণ, বঙ্গের দোরগোড়ায় একুশ

আজ ঘোষণা হতে চলেছে বিহার বিধানসভা নির্বাচনের দিনক্ষণ, বঙ্গের দোরগোড়ায় একুশ
আজ ঘোষণা হতে চলেছে বিহার বিধানসভা নির্বাচনের দিনক্ষণ, বঙ্গের দোরগোড়ায় একুশ

আজ বেলা সাড়ে বারোটা নাগাদ বিহার বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করতে চলেছে নির্বাচন কমিশন। করোনা মহামারীর পরবর্তী সময়ে দেশে এটি প্রথম বৃহৎ নির্বাচন হতে চলেছে। সূত্রের খবর, অক্টোবর মাসের শেষ সপ্তাহে বিহারে নির্বাচন হতে পারে।

জোট সঙ্গী বিজেপিকে নিয়ে এই নিয়েই চতুর্থবার মুখ্যমন্ত্রী পদের জন্য লড়াই করবেন বিহারের বর্তমান মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। অন্যদিকে বিরোধী দল আরজেডির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী লালু প্রসাদ যাদব।

প্রাথমিকভাবে মনে করা হচ্ছিল করোনা পরিস্থিতির জন্য বিধানসভা নির্বাচন পিছিয়ে যেতে পারে। কিন্তু নির্বাচন কমিশন সম্প্রতি বিভিন্ন বার্তা দিয়ে জানানোর চেষ্টা করেছিল যে নির্বাচন করার জন্য সমস্ত রকম ভাবে প্রস্তুত তারা। এমনকি করোনা পরিস্থিতিতে নির্বাচনের জন্য প্রকাশ করা হয়েছিল একটি গাইডলাইন। এদিকে বিহার বিধানসভা নির্বাচন ঘোষণার সঙ্গে সঙ্গে প্রশ্ন উঠছে তবে কি বঙ্গ বিধানসভা ভোট ২০২১ সালেই হতে চলেছে! প্রাথমিকভাবে মনে করা হচ্ছিল, করোনার জন্য বিধানসভা নির্বাচন পিছিয়ে যেতে পারে। কিন্তু যদি বিহার বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয় সেক্ষেত্রে একই পদ্ধতিতে নির্বাচন হবে বাংলাতেও। প্রসঙ্গত করোনা পরিস্থিতিতে নির্বাচন স্থগিত রাখার জন্য সুপ্রিম কোর্টে মামলা করেছিলেন এক সমাজকর্মী। বিচারপতির অশোক ভূষণের নেতৃত্বে তিন বিচারপতি ডিভিশন বেঞ্চ এই মামলায় রায় দান করেন। এই বেঞ্চ জানায়, নির্বাচন কমিশনের ক্ষমতায় হস্তক্ষেপ করতে পারে না সর্বোচ্চ আদালত। নির্বাচন কমিশন কী করবেন না করবেন সে বিষয়ে আদালত তাকে কোন রকম ভাবেই বাধা দিতে বা গাইড করতে পারবে না। এরপরই একরকম প্রায় চূড়ান্ত হয়ে গিয়েছিল যে বিধানসভা নির্বাচন হতে চলেছে। সূত্রের খবর, আজ বেলা সাড়ে বারোটার নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করা হবে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.