আমফান নিসর্গের পর ফের বঙ্গোপসাগরে নিম্নচাপ, আশঙ্কা আরো এক ঘূর্ণিঝড়ের

Image Source : Google

বংনিউজ২৪x৭ ডেস্কঃ এখনও শক্তিশালী ঘূর্ণিঝড় আমফানের রেশ কাটেনি বাংলায়। স্বাভাবিক হয়ে ওঠেনি রাজ্যের আমফান কবলিত বহু জায়গা। আর তার রেশ কাটতে না কাটতেই ফের এসে হাজির হয়েছিল আরব সাগরে তৈরি ঘূর্ণিঝড় নিসর্গ, যা মহারাষ্ট্রের উপকূলে তাণ্ডব চালায়। এবার বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে আরও এক ঘূর্ণিঝড়ের আশঙ্কা করছে মৌসম বিভাগ।

তবে এ বিষয়ে এখনও নিশ্চিতভাবে কিছু বলা সম্ভব নয় বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। কিন্তু বঙ্গোপসাগরের বিশেষ অঞ্চলে বায়ুচাপের যে তারতম্য ঘটেছে তা ঘূর্ণিঝড়ের পক্ষে অনূকুল বলেই জানিয়েছে মৌসম বিভাগ ৷ এছাড়া কোনও ঝড়ের উৎপত্তির প্রথম পর্যায়ই হল নিম্নচাপের সৃষ্টি হওয়া। তবে মৌসম বিভাগের মতে, আর চার-পাঁচদিন লক্ষ্য করার পরই জানা যাবে এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হচ্ছে কিনা ৷ কারণ সব নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয় না ৷

অন্যদিকে মৌসম বিভাগের ডিরেক্টর মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, আগামী সপ্তাহে এই নিম্নচাপ ওড়িশার দিকে এগিয়ে যেতে পারে ৷ এছাড়া আবহবিদদের মতে, এই নিম্নচাপ যদি ঘূর্ণিঝড়ে নাও পরিণত হয়, তাহলেও ১০ জুন ওড়িশা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে ভারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুনঃ  ফের ভারী বৃষ্টিপাতের আশঙ্কা উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিণবঙ্গেও, বড় আপডেট আবহাওয়া দপ্তরের

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.