উপকূলে আছড়ে পরতে চলেছে ঘূর্ণিঝড় ‘তাউকটে’! বড় আপডেট আবহাওয়া দপ্তরের

উপকূলে আছড়ে পরতে চলেছে ঘূর্ণিঝড় ‘তাউকটে’! বড় আপডেট আবহাওয়া দপ্তরের
উপকূলে আছড়ে পরতে চলেছে ঘূর্ণিঝড় ‘তাউকটে’! বড় আপডেট আবহাওয়া দপ্তরের

বংনিউজ২৪x৭ ডেস্কঃ রাজ্যে আজকের আবহাওয়া – Ajker Abhawa কেমন থাকবে একনজরে দেখে নেওয়া যাক। এবছর শীত যেমন দীর্ঘস্থায়ী ছিল, সেরকম গরমও রেকর্ড পড়বে বলেই আগেই জানিয়েছিল আবহাওয়া দপ্তর। ইতিমধ্যেই রাজ্যের জেলায় জেলায় তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে।

অন্যদিকে মে মাসের শুরুর দিকে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছিল আবহাওয়া দপ্তর। আর সেই মতই আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, রবিবার থেকেই বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টি শুরু হয়েছে দুই বঙ্গে। সঙ্গে শিলাবৃষ্টিও হয়েছে। এতে এই তীব্র গরম থেকে রেহায় পেয়েছে রাজ্যবাসী। তবে ফের বৃদ্ধি পেয়েছিল তাপমাত্রা। কিন্তু গতকালের বৃষ্টির হ্রাস পেয়েছে তাপমাত্রা। আজ সকাল থেকেই মেঘলা রোদের দেখা মিলছে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আগামী এক সপ্তাহ কলকাতা সহ দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়াতে ঝোড়ো হাওয়া সহ হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

জানা গেছে সকালের দিকে রোদের প্রভাব থাকলেও দুপুরের পর ঝোড়ো হাওয়া ও বৃষ্টির দেখা মিলবে। অন্যদিকে দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও টানা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আর এই বৃষ্টির সাথেই এবার উপকূলে ঘূর্ণিঝড় আছড়ে পরার সম্ভাবনা তৈরি হয়েছে। মায়ানমার এর নামকরণ অনুযায়ী ঘূর্ণিঝড়ের নাম ‘তাউকটে’। আগামী ১৬ ই মে প্রবল শক্তি সঞ্চয় করে উপকূলভাগে আছড়ে পরার সম্ভাবনা রয়েছে। এছাড়া ঘূর্ণিঝড়ের অভিমুখের বদল হলে তার প্রভাব বাংলাতেও পরতে পারে বলে আশঙ্কা আবহাওয়াবিদদের। আরব সাগরে তৈরি হচ্ছে এই ঘূর্ণিঝড়। এছাড়া আগামী মাসের শুরুতেই কেরলে বর্ষা প্রবেশ করবে বলে জানাচ্ছে আবহাওয়াবিদরা। আর তার এক সপ্তাহের মধ্যে রাজ্যে বর্ষা প্রবেশ করবে বলেও পূর্বাভাস আবহাওয়াবিদদের।

পূর্বাভাস অনুযায়ী পশ্চিমবঙ্গের অন্যতম কয়েকটি জেলায় আজকের আবহাওয়া – Ajker Abhawa কেমন থাকবে জেনে নিন। আজ পশ্চিমবঙ্গে (কলকাতায়) সূর্যোদয় হয়েছে, ভোর ৪ টা ৫৯ মিনিট এবং সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬ টা ০৮ মিনিট। আজ মোট দিনের মেয়াদ ১৩ ঘণ্টা ০৯ মিনিট।

কলকাতার আবহাওয়া ( Kolkata Abhawa / Weather ) – আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমান ৯৫ %। এলাকার কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

বর্ধমানের আবহাওয়া ( Bardhaman Abhawa / Weather ) – আজ বর্ধমানের সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমান ৮৯% । এলাকার কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আসানসোলের আবহাওয়া ( Asansol Abhawa / Weather ) – আজ আসানসোলের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৩ সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমান ৮১ % । এলাকার কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

শিলিগুড়ির আবহাওয়া ( Siliguri Abhawa / Weather ) – আজ শিলিগুড়ির সর্বোচ্চ তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমান ৭৭%। এলাকার কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

মালদার আবহাওয়া ( Maldaha Abhawa / Weather ) – আজ মালদার সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমান ৮৫% । এলাকার কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।