শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ! কবে ঢুকছে বর্ষা? জেনে নিন আবহাওয়া দপ্তরের পূর্বাভাস

০৮:০৬ এএম, মে ১৫, ২০২১

ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ! কবে ঢুকছে বর্ষা? জেনে নিন আবহাওয়া দপ্তরের পূর্বাভাস

বংনিউজ২৪x৭ ডেস্কঃ রাজ্যে আজকের আবহাওয়া - Ajker Abhawa কেমন থাকবে একনজরে দেখে নেওয়া যাক। এবছর শীত যেমন দীর্ঘস্থায়ী ছিল, সেরকম গরমও রেকর্ড পড়বে বলেই আগেই জানিয়েছিল আবহাওয়া দপ্তর। ইতিমধ্যেই রাজ্যের জেলায় জেলায় তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে। তারই সাথে বৃষ্টির জেরে তাপমাত্রা কিছুটা নিম্নমুখী বর্তমানে।

অন্যদিকে মে মাসের শুরুর দিকে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছিল আবহাওয়া দপ্তর। আর সেই মতই আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, রবিবার থেকেই বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টি শুরু হয়েছে দুই বঙ্গে। সঙ্গে শিলাবৃষ্টিও হয়েছে। এতে এই তীব্র গরম থেকে রেহায় পেয়েছে রাজ্যবাসী। তবে ফের বৃদ্ধি পেয়েছিল তাপমাত্রা। কিন্তু গত দু-একদিন বৃষ্টি হওয়ায় ফের হ্রাস পেয়েছিল তাপমাত্রা। আজ সকাল থেকেই রোদের দেখা মিলছে। রাজ্যে গতকাল থেকে ফের বৃদ্ধি পেয়েছে তাপমাত্রা। জানা গেছে আরব সাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় এর প্রভাবে রাজ্যে প্রচুর শুষ্ক বাতাস প্রবেশ করছে। আর তার ফলেই বৃদ্ধি পেয়েছে তাপমাত্রা।

উল্লেখ্য ভয়াবহ রূপ নিয়ে গুজরাত উপকূলে আছড়ে পরতে চলেছে আরব সাগরে তৈরি হওয়া শক্তিশালী ঘূর্ণিঝড় তৌকতাই। আরব সাগরে তৈরি হওয়া নিম্নচাপ ধীরে ধীরে শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিনত হয়ে আগামী মঙ্গলবার কিংবা বুধবারেই আছড়ে পরতে চলেছে উপকূলে, এমনটাই জানাচ্ছে মৌসম বিভাগ। ইতিমধ্যে গুজরাত রাজ্যের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি রাজ্যজুড়ে সতর্কতা জারি করেছেন, সঙ্গে সবরকম ভাবে প্রস্তুত থাকার কথা জানিয়েছেন উপকূলবর্তী জেলাগুলির প্রশাসনকে।

অন্যদিকে দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও বজ্র-বিদ্যুৎ সহ ভারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী, নির্ধারিত সময়ের আগেই অর্থাৎ ৩১ মে বর্ষা প্রবেশ করবে কেরলে। এবং জুন মাসেই দেশে বর্ষার আগমন হতে পারে বলে জানা যাচ্ছে।

পূর্বাভাস অনুযায়ী পশ্চিমবঙ্গের অন্যতম কয়েকটি জেলায় আজকের আবহাওয়া - Ajker Abhawa কেমন থাকবে জেনে নিন। আজ পশ্চিমবঙ্গে (কলকাতায়) সূর্যোদয় হয়েছে, ভোর ৪ টা ৫৯ মিনিট এবং সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬ টা ০৮ মিনিট। আজ মোট দিনের মেয়াদ ১৩ ঘণ্টা ০৯ মিনিট।

কলকাতার আবহাওয়া ( Kolkata Abhawa / Weather ) – আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমান ৯৪ %। এলাকার কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

বর্ধমানের আবহাওয়া ( Bardhaman Abhawa / Weather ) – আজ বর্ধমানের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমান ৯৪ % । মূলত রৌদ্রোজ্জ্বল থাকবে।

আসানসোলের আবহাওয়া ( Asansol Abhawa / Weather ) – আজ আসানসোলের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭ সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমান ৭৮ % । মূলত রৌদ্রোজ্জ্বল থাকবে।

শিলিগুড়ির আবহাওয়া ( Siliguri Abhawa / Weather ) – আজ শিলিগুড়ির সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমান ৮২ %। এলাকার কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

মালদার আবহাওয়া ( Maldaha Abhawa / Weather ) – আজ মালদার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমান ৮৫ % । রৌদ্রোজ্জ্বল থেকে আংশিক মেঘলা থাকবে।