শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ! কবে আসবে বর্ষা? জেনে নিন আবহাওয়া দপ্তরের পূর্বাভাস

০৭:৫৮ এএম, মে ২৩, ২০২১

ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ! কবে আসবে বর্ষা? জেনে নিন আবহাওয়া দপ্তরের পূর্বাভাস

বংনিউজ২৪x৭ ডেস্কঃ রাজ্যে আজকের আবহাওয়া - Ajker Abhawa কেমন থাকবে একনজরে দেখে নেওয়া যাক। এবছর শীত যেমন দীর্ঘস্থায়ী ছিল, সেরকম গরমও রেকর্ড পড়বে বলেই আগেই জানিয়েছিল আবহাওয়া দপ্তর। ইতিমধ্যেই রাজ্যের জেলায় জেলায় তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে।

গতকয়েকদিন রাজ্যে তীব্র গরম রয়েছে। তবে এই তীব্র গরম থেকে রেহাই দিতে গত মঙ্গলবার রাজ্যের বেশকিছু জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির দেখা মিলেছে। সকালের দিকে তীব্র গরম থাকলেও রাতের দিকে অনেকটাই তাপমাত্রা হ্রাস পেয়েছিল। অন্যদিকে গতকাল সকাল থেকেই রোদের দেখা মিলেছে। বেলা বাড়তেই গরম বৃদ্ধি পায়। এমনকি সন্ধ্যের পরও বেশ গরম অনুভূত হয়। আজও সকাল থেকেই তীব্র রোদ।

অন্যদিকে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি ইত্যাদি জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপও ঘনিভূত হয়েছে বলে জানা গেছে। আর তার জেরে রাজ্যে ঘূর্ণিঝড়ের আগমন হতে চলেছে বলে জানিয়েছে আবহাওয়াবিদরা।

ইতিমধ্যেই আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে শুরু হয়েছে বর্ষার বৃষ্টি। অন্যদিকে কেরলেও শুরু হয়ে গেছে প্রাক বর্ষার বৃষ্টি। আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী, নির্ধারিত সময়ের আগেই অর্থাৎ ৩১ মে বর্ষা প্রবেশ করবে কেরলে। এছাড়া উত্তরবঙ্গে জুনের প্রথম সপ্তাহে এবং দক্ষিণবঙ্গে দ্বিতীয় সপ্তাহে বর্ষা প্রবেশ করার প্রবল সম্ভাবনা রয়েছে বলেই জানাচ্ছে আবহাওয়া দপ্তর।

পূর্বাভাস অনুযায়ী পশ্চিমবঙ্গের অন্যতম কয়েকটি জেলায় আজকের আবহাওয়া - Ajker Abhawa কেমন থাকবে জেনে নিন। আজ পশ্চিমবঙ্গে (কলকাতায়) সূর্যোদয় হয়েছে, ভোর ৪ টা ৫৫ মিনিট এবং সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬ টা ১১ মিনিট। আজ মোট দিনের মেয়াদ ১৩ ঘণ্টা ১৬ মিনিট।

কলকাতার আবহাওয়া ( Kolkata Abhawa / Weather ) – আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমান ৮৪ %। আংশিক রৌদ্রোজ্জ্বল থাকবে।

বর্ধমানের আবহাওয়া ( Bardhaman Abhawa / Weather ) – আজ বর্ধমানের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমান ৭৬ % । আবছা রোদ থাকবে।

আসানসোলের আবহাওয়া ( Asansol Abhawa / Weather ) – আজ আসানসোলের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭ সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমান ৬৪ % । আবছা রোদ থাকবে।

শিলিগুড়ির আবহাওয়া ( Siliguri Abhawa / Weather ) – আজ শিলিগুড়ির সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমান ৬৭ %। আংশিক রৌদ্রোজ্জ্বল থাকবে।

মালদার আবহাওয়া ( Maldaha Abhawa / Weather ) – আজ মালদার সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমান ৭৫ % । মূলত রৌদ্রোজ্জ্বল থাকবে।