শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

ফের প্রবল বৃষ্টিতে ভিজতে চলেছে বাংলা! আগামী ২৪ ঘণ্টায় কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

১২:০৭ পিএম, আগস্ট ১০, ২০২১

ফের প্রবল বৃষ্টিতে ভিজতে চলেছে বাংলা! আগামী ২৪ ঘণ্টায় কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

ফের প্রবল বৃষ্টিতে ভিজতে চলেছে বাংলা। পাটনা থেকে উত্তরবঙ্গের সিকিম হয়ে অরুণাচল প্রদেশ পর্যন্ত মৌসুমি অক্ষরেখা বিস্তৃত। তার জেরে রাজ্যে অবিরাম বৃষ্টির আশঙ্কা। বিশেষ করে উত্তরবঙ্গ ও সিকিমে আজ থেকেই অতিবৃষ্টির সর্তকতা জারি করেছে আবহাওয়া দপ্তর। আগামী পাঁচদিন চলবে এই বৃষ্টি। পাশাপাশি আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গেও ভারী বৃষ্টির পূর্বাভাস।

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আজ উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বিশেষ করে কোচবিহার ও আলিপুরদুয়ার, দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পংয়ে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস। ইতিমধ্যেই কালিম্পং ও আলিপুরদুয়ারে কমলা সর্তকতা জারি করা হয়েছে। আগামী ২৪ ঘণ্টায় মালদা, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুরেও ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস। তার জেরে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় ধস নামার প্রবল সম্ভবনা। বৃষ্টির কারণে নদীর জলস্তর বৃদ্ধি পেতে পারে। ফলে নীচু এলাকা প্লাবিত হওয়ারও আশঙ্কা রয়েছে।

অন্যদিকে, আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের সব জেলায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। বিশেষ করে ১১ এবং ১২ তারিখ বৃষ্টির পরিমাণ বাড়বে। বুধ ও বৃহস্পতিবার ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। আজ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কলকাতার আকাশ আংশিক মেঘলা। আগামী ২৪ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা কলকাতায়। ১২ অগস্ট মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, পশ্চিম বর্ধমান, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস।

উল্লেখ্য, আজ কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ও সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ছিল ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ থাকবে সর্বোচ্চ ৯৫ শতাংশ। সঙ্গে বৃষ্টিপাতের পূর্বাভাস।