শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল সুস্বাদু ভেজ বিরিয়ানি রেসিপি

১২:৩৪ পিএম, অক্টোবর ২০, ২০২১

আজকের স্পেশাল সুস্বাদু ভেজ বিরিয়ানি রেসিপি

অনেকেই মনে করেন বিরিয়ানি আবার কখনও নিরামিষ হয় নাকি। কিন্তু এই বিশেষ সুস্বাদু ভেজ বিরিয়ানি হার মানাবে চেনা মাংসের বিরিয়ানিকেও। আসুন এবার এক ঝলকে রেসিপিটা জেনে নিই। পুজোর যে কোনও দিন ঘরেই বানিয়ে ফেলুন এই বিশেষ পদ।

প্রয়োজনীয় উপকরণ: পরিমাণমতো বাসমতি চাল, মাঝারি সাইজের আলুর টুকরো, পনির (বড় বড় টুকরো করে কাটা), কাজুবাদাম, সা-জিরে, সা-মরিচ, জয়িত্রি, জায়ফল গুঁড়া, কাশ্মিরী লঙ্কাগুঁড়ো, স্বাদমতো নুন, কেওড়াজল, গোলাপজল, মিঠে আতর, আন্দাজমতো সাদা তেল ও ঘি।

প্রস্তুত প্রণালী: সর্বপ্রথমে সামান্য দুধে জাফরান ভিজিয়ে তার সঙ্গে মেশাতে হবে কেওড়াজল, গোলাপজল, মিঠে আতর। এগুলো ঢেকে রেখে এবার বাসমতি চাল ধুয়ে, জল ঝরিয়ে নিতে হবে। সাদা তেলে গোটা গরমমশলা ফোড়ন দিন। পনিরের টুকরোগুলো হাল্কা আঁচে সোনালি রং আসা পর্যন্ত ভেজে নিন। ভাজা হলে এবার আলু সেদ্ধ করে দু’ টুকরো করে কেটে হাল্কা আঁচে ভেজে নিন।

এ বার তেলে সা-জিরে, সা-মরিচ, জয়িত্রি, জায়ফলগুঁড়ো, সামান্য কাশ্মিরী লঙ্কাগুঁড়ো দিয়ে তার সঙ্গে চাল দিয়ে ভাল করে নাড়াচাড়া করতে হবে। পরিমাণ মতো নুন দিতে হবে। এবার মসলা টা একটু ভালো করে ভেজে নিন। এবার যত পরিমাণ চাল, তার দ্বিগুণ পরিমাণ জল দিয়ে ফুটতে দিতে হবে। ফুটে চাল ও জল সমান হলে আলু ও পনির মেশাতে হবে। এর পর সেই মিশ্রনের মধ্যে জাফরানের মিশ্রণ ঢেলে দিন। ঘি ও কাজুবাদাম ছড়িয়ে গ্যাসের আঁচ নিভিয়ে দিন। পাত্রের মুখ ভাল করে বন্ধ করে ঢাকার ওপরে ভারী কিছু দিয়ে রেখে দিন। বেশ কিছুক্ষণ এইভাবে বন্ধ করে দমে রাখলেই তৈরি হয়ে যাবে এই সুস্বাদু বিরিয়ানি।