মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

আজকের স্পেশাল কবিরাজি চিকেন পাকোড়া রেসিপি

১২:৪০ পিএম, ডিসেম্বর ১৫, ২০২১

আজকের স্পেশাল কবিরাজি চিকেন পাকোড়া রেসিপি

প্রয়োজনীয় উপকরণ: ২০০ গ্রাম বনলেস চিকেনের ছোট টুকরো, ১ চা চামচ মিট মশলা, ১/২ চা চামচ নুন, ১ চা চামচ গোলমরিচ গুঁড়ো, ১ টেবিল চামচ টমেটো কেচাপ, ১ টেবিল চামচ পাতি লেবুর রস, ১ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা, ৩ টেবিল চামচ ময়দা, ২ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ১/৪ চা চামচ খাবার সোডা, স্বাদ অনুযায়ী নুন, ১ টেবিল চামচ ধনে পাতা কুচি, ২ টি কাঁচালঙ্কা, ১ টা মাঝারি সাইজের পেঁয়াজ, ১/৪ চা চামচ চিনি (ঐচ্ছিক), ১ চা চামচ সা মরিচ, ২ ডিম, প্রয়োজন মত রিফাইন্ড তেল

কবিরাজি চিকেন পকোড়ার প্রস্তুত প্রণালী: চিকেন টুকরো গুলো রান্নার আগে ভালোভাবে ম্যারিনেড করে রাখুন। ম্যারিনেট করার জন্য নুন, মিট মশলা, টমেটো কেচাপ, লেবুর রস, আদা রসুন বাটা ও ১ টেবিল চামচ রিফাইন্ড তেল দিন। এবার একটা মিক্সিতে হালকা করে বেটে নিন পেঁয়াজ, কাঁচালঙ্কা ও ধনেপাতা। একই সঙ্গে একটা পাত্রে নিন ময়দা, কর্নফ্লাওয়ার, সোডা, সা মরিচ ও পরিমাণ মত নুন। এবার এই পাত্রে মিক্সির উপকরণ গুলো দিয়ে দিন এবং ময়দা মাখার মতো ভাল করে উপকরণ গুলি মিশিয়ে নিন। প্রয়োজনে জল দিতে পারেন। একটু গাঢ় করে মিশ্রণটি তৈরি করুন।

এবার হাতে জল নিয়ে খানিকটা ব্যাটার হাতের তালুতে চাড়িয়ে নিন, মাঝে একটা বা দুটো চিকেনের টুকরো রেখে দিয়ে চারিদিক থেকে মুড়ে নিন। গোলাকার করে নিন কিংবা আপনার পছন্দমত আকার দিতে পারেন। এবার মিডিয়াম আঁচে তেল গরম করে এগুলিকে ভেজে নিন। একটা আলাদা পাত্রে ডিম ফেটিয়ে নিন, তাতে অল্প নুন দিন। এবার ভেজে রাখা পকোড়া গুলোকে আবার ডিমের ব্যাটারে ডুবিয়ে নিন এবং তারপর আবার সেগুলিকে ছাঁকা তেলে ভেজে নিন। ব্যাস তৈরি আপনার কবিরাজি চিকেন পকোড়া। এবার টমেটো সস, ধনেপাতা স্যস আর স্যালাদের সঙ্গে গরম গরম পরিবেশন করুন কবিরাজি চিকেন পকোড়া।