শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি মটন শাহী কোর্মা

১২:২৯ পিএম, ডিসেম্বর ৮, ২০২১

আজকের স্পেশাল রেসিপি মটন শাহী কোর্মা

মটন শাহী কোর্মা বানানোর জন্য কি কি করণীয় দেখে নিন-

প্রয়োজনীয় উপকরণ: মটন (৭০০ গ্রাম), টক দই (১ কাপ), পেঁয়াজ বাটা (২কাপ), কাজু বাটা (১৫টি), আদা বাটা (১ টেবিল চামচ), রসুন বাটা (১ টেবিল চামচ), কাঁচালঙ্কা বাটা (২ টেবিল চামচ), হলুদ গুঁড়ো (১ টেবিল চামচ), লঙ্কার গুঁড়ো (১ টেবিল চামচ), কাশ্মীরি লঙ্কা গুঁড়ো (১ টেবিল চামচ), জিরে গুঁড়ো (১ টেবিল চামচ), ধনে গুঁড়ো (১ টেবিল চামচ), জায়ফল-জয়িত্রী গুঁড়ো (১ টেবিল চামচ), ছোট এলাচ (২টি), বড় এলাচ (১ টি), দারচিনি (১ টি), তেজপাতা (১টি), লবঙ্গ (৩ টি), গোটা গোলমরিচ (৪-৫টি), নুন (স্বাদমতো), চিনি (১/২ চা চামচ), সাদা তেল (পরিমাণ মতো) সমস্ত উপকরণ নিয়ে নেবেন।

প্রস্তুত প্রণালী: প্রথমে মটন ভালো করে ধুয়ে নুন,লঙ্কা গুঁড়ো, টক দই দিয়ে ম্যারিনেট করে রেখে দিন সারা রাত। এবার সকালে উঠে ফ্রিজ থেকে বের করে রুম টেম্পারেচারে নিয়ে আসুন। কড়াইতে সাদা তেল দিয়ে তাতে শাহ জিরে, এলাচ, দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ, তেজপাতা ফোড়ন দিন। তারপর তাতে পেঁয়াজবাটা দিয়ে ভালো করে নাড়তে থাকুন। পেঁয়াজে হালকা বাদামি রং এলে আদা-রসুন বাটা, কাঁচালঙ্কা বাটা দিয়ে দিন। ভালো করে কষিয়ে ম্যারিনেট করা মটন দিন। পরিমাণ মতো নুন ও চিনি দিয়ে ভালোভাবে কষাতে থাকুন।

এবার কষা হয়ে মটন থেকে তেল ছাড়তে শুরু করলে সমস্ত গুঁড়ো মশলা দিয়ে দিতে হবে। কিছুক্ষন কষানোর পর পর জয়িত্রী-জায়ফল গুঁড়ো আর কাজুবাটা দিয়ে নেড়েচেড়ে নিন। এবার প্রেসার কুকারে কষানো মটন দিয়ে ১ কাপ জল দিন। ৫-৬টি সিঁটি পড়লে নামিয়ে নিন। সাদা ভাত, পোলাও বা নান সবকিছুর সঙ্গেই ভালো যাবে মটন শাহি কোর্মা।