শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

আজকের স্পেশাল শাহী বাটার পনির রেসিপি

১২:৩৯ পিএম, নভেম্বর ১, ২০২১

আজকের স্পেশাল শাহী বাটার পনির রেসিপি

প্রয়োজনীয় উপকরণ: ৫০০ দুধ, টক দই ১ টেবল চামচ, কাজু বাটা ৫০ গ্রাম, রসুন বাটা ২ টেবল চামচ, কাঁচা লঙ্কা বাটা ১ টেবল চামচ, মাঝারি সাইজের পেঁয়াজ ২ টো, টম্যাটো বাটা ১ চা চামচ, আদা বাটা ২ টেবল চামচ, রোস্টেড জিরে গুঁড়ো ২ টেবল চামচ, গরম মশলা ১ টেবল চামচ, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ টেবল চামচ, ধনে পাতা কুঁচি ২ টেবল চামচ, হলুদ গুঁড়ো ১ চা চামচ, নুন,চিনি স্বাদ মতো।

প্রস্তুত প্রণালী: প্রথমে দুধ ঘন করে জ্বাল দিয়ে তাতে ২ চামচ ভিনিগার দিয়ে নাড়াতে থাকুন। দুধ কেটে ছানা বেরিয়ে আসবে। পরিষ্কার কাপড়ে ছেঁকে নিন জলে আরও একবার ধুয়ে নিন। এতে ভিনিগারের গন্ধ আর থাকবে না। এরপর জল ঝরতে দিয়ে দিন। পেঁয়াজগুলোকে মিক্সটিতে খুব ভালো করে পেস্ট করে নিন। জল ঝরে গেলে পনির চৌকো করে কেটে ননস্টিক প্যানে হালকা ভেজে উষ্ণ নুন জলে আধঘণ্টা ভিজিয়ে রেখে দিন।

আধঘন্টা পর গ্যাসে ননস্টিক কড়াই গরম করে তাতে তেল গরম করে পেঁয়াজবাটা দিয়ে খুব ভালো করে ৪ থেকে ৫ মিনিট কষিয়ে নিন। এরপর একে একে ওর মধ্যে আদা বাটা, রসুন বাটা লঙ্কা বাটা, টম্যাটো বাটা, টকদই দিয়ে আরো ভালো করে থাকুন। মশলা খুব ভালো মত কষানো হয়ে গেলে ওর মধ্যে জল সমেত পনির দিয়ে দিন। পনির দিয়ে খুব ভালো করে নেড়ে ৬ থেকে ৭ মিনিট ঢাকা দিয়ে রান্না করুন।

ঢাকনা খুলে ওর মধ্যে কাজুবাটা দিয়ে চার থেকে পাঁচ মিনিট খুব ভাল করে নেড়ে ফ্রেশ ক্রিম দিয়ে দিন। ভালো করে মিশিয়ে আরও ২-৩ মিনিট রান্না হতে দিন। আরও কিছুক্ষন পর ধনে পাতা কুঁচি ছড়িয়ে নামিয়ে পরোটা বা রাইসের সঙ্গে পরিবেশন করুন শাহী মালাই পনির।