শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

বয়সকে তুড়িতে উড়িয়ে টোকিও প্যারা অলিম্পিক্সেও সোনা জিততে মরিয়া দু'বারের সোনাজয়ী দেবেন্দ্র!

০৯:০৭ পিএম, আগস্ট ২৩, ২০২১

বয়সকে তুড়িতে উড়িয়ে টোকিও প্যারা অলিম্পিক্সেও সোনা জিততে মরিয়া দু'বারের সোনাজয়ী দেবেন্দ্র!

বয়স চল্লিশের কোঠা ছুঁইছুঁই। তবে দু'চোখে এখনও সোনার স্বপ্ন। এথেন্স এবং রিও প্যারা অলিম্পিক্সে সোনা জেতার পর এবার টোকিও অলিম্পিক্সে থেকেও সোনা জিততে মরিয়া ভারতের অন্যতম নামী প্যারা অ্যাথলিট দেবেন্দ্র ঝাঝারিয়া। এথেন্সে গড়া নিজের রেকর্ড ভেঙে দিয়েছিলেন রিওতে। এবার তাঁর আশা আরও সেরা পারফরম্যান্সের। তাই টোকিওতেই আপাতত পাখির চোখ দুবারের সোনাজয়ী জ্যাভেলিন থ্রোয়ারের।

প্রথম প্যারা অলিম্পিয়ান হিসাবে ২০০৪ সালে এথেন্স অলিম্পিক্সে জ্যাভেলিন ছুঁড়ে সোনা জিতেছিলেন দেবেন্দ্র। ১২ বছর পর ২০১৬ রিও অলিম্পিক্সে ফের সোনা জয়। এবার তাঁর লক্ষ্য টোকিও। কিন্তু বয়স? তা যে চল্লিশ ছুঁয়েছে। তবে সেসব থোড়াই পাত্তা দেন দেবেন্দ্র! বয়সকে তুড়িতে উড়িয়ে প্যারা অ্যাথলিটের বক্তব্য, "আমার বয়স চল্লিশ ছুঁয়েছে। কিন্তু আমার কাছে ৪০ শুধুই একটা সংখ্যা মাত্র। অনেকে এই বয়স অনেক কথাই বলেছে। কিন্ত তাতে আমার অনুশীলনে অনেক সুবিধাই হয়েছে। আমি এখন ২০ বছরের অ্যাথলিটদের সঙ্গে অনুশীলন করতে পারছি। তাঁদের টক্করও দিতে পারছি। নিজের ওজন, গতির দিকেও খেয়াল রাখতে সুবিধা হচ্ছে।"

প্যারা অলিম্পিক্সের জন্য গত ৭ মাস ধরে গান্ধীনগরে সাইয়ের সেন্টারে অনুশীলন করেছেন দেবেন্দ্র। সেই সময়ে মানতে হয়েছে প্রচুর বিধিনিষেধ। নিজের পরিবারকেও সেভাবে সঙ্গ দিতে পারেননি তিনি। তবে যাবতীয় প্রতিকূলতা সরিয়ে রেখে অনুশীলনে মনে দিয়েছিলেন রাজস্থানের এই প্যারা অ্যাথলিট। তাঁর পাখির চোখ শুধু সোনা জয়ে। সম্প্রতি এক সাক্ষাৎকারে দেবেন্দ্র জানিয়েছেন, "দেশের জন্য তৃতীয় সোনা এনে দিত আমি টোকিওতে সব রকম চেষ্টা করব। শুধু পদক আনাই নয়, নতুন রেকর্ড গড়ারও চেষ্টা করব আমি।"

পাশাপাশি নিজের প্রস্তুতি নিয়েও বেশ সন্তুষ্ট তিনি। তাঁর কথায়, "প্রস্তুতি পর্ব বেশ ভালোই কেটেছে। অনুশীলনে প্রচুর পরিশ্রম করতে হয়েছে। ৭ কেজি ওজন কমিয়েছি। ফলে গতি বেড়েছে। গত জুন মাসে ফাইনাল ট্রায়ালে ৬৫.৭১ মিটার দূরত্ব জ্যাভেলিন ছুঁড়তে পেরেছিলাম। চেষ্টা করব তা ধরে রাখার।" আপাতত নিজের নামের প্রতি সুবিচার করতেই টোকিওতে পাড়ি দিয়েছেন দেবেন্দ্র। আর তাঁকে ঘিরে পদক জয়ের সোনালি আশায় বুক বেঁধেছেন সারা ভারতবাসী।