উচ্চশিক্ষার জন্য সবথেকে কম সুদে এডুকেশন লোন দিচ্ছে এই ১০ টি ব্যাংক, রইল বিস্তারিত

উচ্চশিক্ষার জন্য সবথেকে কম সুদে এডুকেশন লোন দিচ্ছে এই ১০ টি ব্যাংক, রইল বিস্তারিত
উচ্চশিক্ষার জন্য সবথেকে কম সুদে এডুকেশন লোন দিচ্ছে এই ১০ টি ব্যাংক, রইল বিস্তারিত

বংনিউজ২৪x৭ ডেস্কঃ সন্তানকে উচ্চশিক্ষায় শিক্ষিত করতে সব বাবা-মাই চান। কিন্তু অনেকের ক্ষেত্রেই এই উচ্চশিক্ষার স্বপ্নপূরণে প্রধান বাঁধা হয়ে দাঁড়ায় অর্থ। কারণ উচ্চশিক্ষার জন্য অনেক সময়ই প্রচুর অর্থের প্রয়োজন হয়ে পড়ে। সেক্ষেত্রে বাবা-মায়ের কাছে সন্তানকে উচ্চশিক্ষায় শিক্ষিত করে তুলতে একমাত্র বিকল্প পথ থাকে এডুকেশন লোন।

এদিকে একসময় এই শিক্ষা ঋণের ক্ষেত্রে ১২ থেকে ১৬ শতাংশ পর্যন্ত সুদ দিতে হত। কিন্তু এখন তা কমে প্রায় অর্ধেকে এসে দাঁড়িয়েছে। বর্তমানে দেশের অনেক ব্যাংকই খুব কম সুদে এডুকেশন লোন দিচ্ছে। অবশ্যই প্রতিটি ব্যাংকের সুদের হার আলাদা আলাদা।

বর্তমানে সবথেকে কম সুদে এডুকেশন লোন দিচ্ছে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলি। আবার এডুকেশন লোনে সর্বনিম্ন সুদের নিরিখে একেবারে প্রথমের সারিতে বেসরকারি বা বিদেশি ব্যাংকের সংখ্যা কম।

প্রথম দশটি ব্যাংকের মধ্যে মাত্র একটি বেসরকারি ব্যাংক এই তালিকায় স্থান পেয়েছে। IDBI ব্যাংক ছাড়া বাকি ন’টি ব্যাংকই রাষ্ট্রায়ত্ত। অন্যদিকে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলির ক্ষেত্রেও এই এডুকেশন লোনে সুদের হারেও বেশ ভালোই পার্থক্য দেখা গেছে। এই মুহূর্তে রাষ্ট্রায়ত্ত ব্যাংকের মধ্যে ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়ায় এডুকেশন লোনে সুদের হার সব থেকে কম। সাত বছরের মেয়াদে ২০ লক্ষ টাকা পর্যন্ত শিক্ষাঋণে রাষ্ট্রায়ত্ত এই ব্যাংকটিতে সুদের হার ৬.৮ শতাংশ।

আর এই তালিকায় দ্বিতীয় স্থানে একসঙ্গে তিনটি ব্যাংক রয়েছে। সেই ব্যাংকগুলি হল যথাক্রমে- সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া, ব্যাংক অফ ইন্ডিয়া এবং ব্যাংক অফ বরোদা। ইউনিয়ন ব্যাংকের তুলনায় ৫ বেসিস পয়েন্ট বেশি সুদ নিচ্ছে এই তিন ব্যাংক। অর্থাৎ দ্বিতীয় স্থানে থাকা তিন ব্যাংকের এডুকেশন লোনে ন্যূনতম সুদের হার ৬.৮৫ শতাংশ।

সবথেকে কম সুদের নিরিখে এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে দেশের বৃহত্তম ব্যাংক SBI। এই তালিকায় আরও একটি ব্যাংক রয়েছে। সেটি হল পঞ্জাব ন্যাশনাল ব্যাংক। এই দুই ব্যাংকে বার্ষিক সুদের হার ৬.৯ শতাংশ।

এই তালিকায় যুগ্মভাবে চতুর্থ স্থানে রয়েছে ইন্ডিয়ান ব্যাংক এবং আইডিবিআই ব্যাংক। এডুকেশন লোনে বার্ষিক ৭.১৫ শতাংশ হারে সুদ নিচ্ছে এই দুই ব্যাংক। পঞ্চম স্থানে থাকা ব্যাংক অফ মহারাষ্ট্রে- এর এডুকেশন লোনে বার্ষিক সুদের হার ৭.২০ শতাংশ। এর ঠিক পরেই রয়েছে ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক। এদের এডুকেশন লোনে সুদের হার ৭.২৫ শতাংশ।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.