শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

পরিবহণ কর্মী এবং হকারদের টিকাকরণ নিয়ে বড় ঘোষণা করলেন ফিরহাদ হাকিম!

০৯:৫৯ পিএম, মে ১০, ২০২১

পরিবহণ কর্মী এবং হকারদের টিকাকরণ নিয়ে বড় ঘোষণা করলেন ফিরহাদ হাকিম!

সোমবারই দায়িত্ব পেয়েছেন পরিবহন দফতরের। আর দায়িত্ব পেয়েই মঙ্গলবার থেকে সমস্ত পরিবহন কর্মীদের বিনামূল্যে টিকাকরণ হবে বলে জানিয়ে দিলেন ফিরহাদ হাকিম। ইতিমধ্যেই পরিবহন কর্মীদের করোনা যোদ্ধা হিসেবে ঘোষণা করেছে রাজ্য সরকার। সেই কারণে তাদের ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে বলে জানানো হয়েছিল। আর এদিন পরিবহন বিভাগের দায়িত্ব পেয়েই টিকাকরণের কথা জানালেন ভারপ্রাপ্ত মন্ত্রী। তবে শুধু পরিবহন কর্মী নয় আগামীকাল থেকে হকারদেরও গণ টিকাকরন শুরু হবে।

জানা গিয়েছে, মঙ্গলবার থেকে কলকাতার তিনটি জায়গায় এই টিকাকরণ চলবে। সল্টলেক-হাওড়া, তারাতলা বাস ডিপো এবং কলকাতা পুরসভার টেন্টে এই টিকাকরণের কাজ শুরু হবে এক একটি ডিপোতে একদিনে মোট ৩০০ জনকে টিকা দেওয়া হবে। রবিবারই নিউ মার্কেট চত্বরে গিয়ে এলাকা ও হকারদের পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখেন রাজ্যের মন্ত্রী তথা কলকাতার পুর প্রশাসক ফিরহাদ হাকিম। তারপর এদিন পরিবহণ দফতরের দায়িত্ব নেওয়ার পর পরিবহণ কর্মীদের টিকাকরণের বিষয়েও খোঁজখবর নেন। তারপরই আগামিকাল অর্থাৎ মঙ্গলবার থেকেই পরিবহণ কর্মী এবং হকারদের বিনামূল্যে করোনা টিকা দেওয়া হবে।

এদিকে আগামীকাল থেকে যে টিকাকরণ শুরু হবে তার জন্য প্রত্যেক বাস সংগঠনকে ড্রাইভার-কন্ডাক্টরদের একটি তালিকা তৈরি করতে বলা হয়েছে।সেখানে তাঁদের নাম লাইসেন্স নম্বর, জেলার নাম, আধার নম্বর-সহ যাবতীয় তথ্য লিখে প্রত্যেক আরটিওর কাছে জমা দিতে বলা হয়েছে। এই তালিকা অনুযায়ী শুরু হবে টিকা দেওয়ার প্রক্রিয়া। প্রথম দিকে কলকাতায় ও পরে জেলা ভিত্তিক এই প্রক্রিয়া চলবে।

এদিকে, রাজ্য সরকারের এই উদ্যোগকে স্বাভাবিক ভাবেই স্বাগত জানিয়েছে প্রত্যেকটি বাস সংগঠন। প্রসঙ্গত, কিছুদিন আগেই ভাড়া বাড়ানোর দাবিতে রাজ্য সরকারকে চিঠি দিয়েছিল বাস সংগঠন গুলো। পাশাপাশি জানানো হয়েছিল ভাড়া না বাড়লে বাস ধর্মঘট হবে। কিন্তু রাজ্যের তরফে সাফ জানিয়ে দেওয়া হয় এই পরিস্থিতিতে কোনও ভাবেই ভাড়া বাড়ানো যাবে না। এরপরেই এই ভ্যাকসিন দেওয়ার প্রয়াসে বাস সংগঠনগুলির সঙ্গে রাজ্য সরকারের সম্পর্ক খানিকটা মসৃণ হল বলা চলে।