বিরসা মুন্ডার জন্মদিনে আট হাজার আদিবাসী শ্রমিককে ডিম-ভাত খাওয়াবে তৃণমূল

বিরসা মুন্ডার জন্মদিনে আট হাজার আদিবাসী শ্রমিককে ডিম-ভাত খাওয়াবে তৃণমূল
বিরসা মুন্ডার জন্মদিনে আট হাজার আদিবাসী শ্রমিককে ডিম-ভাত খাওয়াবে তৃণমূল

বিরসা মুন্ডার জন্মদিনে ছুটির কথা আগেই ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার আদিবাসী সম্প্রদায়ের ভোট ব্যাঙ্ককে নিজেদের দিকে টানতে আদিবাসী সমাজের আবেগ বীর বিরসা মুন্ডার জন্মদিনকে সামনে রেখে একসঙ্গে আট হাজার মানুষের ডিমভাতের ব্যবস্থা করেছে তৃণমূল জেলা নেতৃত্ব।

লোকসভা ভোটে আলিপুরদুয়ারে তৃণমূল প্রায় আড়াই লক্ষ ভোটে হেরেছে। বিধানসভা ভোটে রাজ্যে তৃণমূল ফের ক্ষমতায় এলেও আলিপুরদুয়ারের পাঁচটি বিধানসভার সব ক’টিতে ব্যর্থ হয়েছে তাঁরা। তাই ২০২৪ সালের লোকসভা ভোটে চা শ্রমিকদের দলে টানতে মরিয়া হয়ে ঝাঁপাচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়। তার জন্যই আদিবাসীদের আবেগ বিরসা মুণ্ডার জন্মজয়ন্তীকে কাজে লাগাচ্ছে তৃণমূল। যদিও তৃণমূলের বক্তব্য, বিরসা মুন্ডার প্রতি শ্রদ্ধা জানাতেই এই উদ্যোগ।

এদিকে দলীয় সূত্রে জানা গিয়েছে, সকাল সাড়ে ১০টার মধ্যে বিভিন্ন চা-বাগান থেকে শ্রমিকরা বাস ও লরি করে প্যারেড গ্রাউণ্ড মাঠে এসে জড়ো হবে। সেখান থেকে গোটা শহর জুড়ে ধামসা মাদল বাদ্যের তালে বর্ণাঢ্য শোভাযাত্রা করে শ্রমিকরা স্থানীয় পুরসভা অফিসের পাশে মুর্তি উন্মোচনের অনুষ্ঠানস্থলে পৌঁছাবে।

সেখানে মুর্তি উন্মোচনের পর প্যারেড গ্রাউণ্ড মাঠে বসিয়ে শ্রমিকদের খাওয়ানো হবে। মাঠে ১৭টি খাবারের কাউন্টার খোলা হচ্ছে। বুফে সিস্টেমে শ্রমিক ও শাসক দলের সর্বস্তরের নেতানেত্রীরা একসঙ্গে কাউন্টার থেকে খাবারের প্যাকেট নিয়ে মাঠে বসে খাবেন। এদিন দুপুরের মেনুতে  থাকছে সাদা ভাত, সোয়াবিনের তরকারি ও ডিমের কারি।