কেন চতুর্থ টেস্টেও বাদ পড়লেন অশ্বিন? প্রশ্ন তুলে ক্ষোভ উগরে দিলেন ক্রিকেটপ্রেমীরা

কেন চতুর্থ টেস্টেও বাদ পড়লেন অশ্বিন? প্রশ্ন তুলে ক্ষোভ উগরে দিলেন ক্রিকেটপ্রেমীরা
কেন চতুর্থ টেস্টেও বাদ পড়লেন অশ্বিন? প্রশ্ন তুলে ক্ষোভ উগরে দিলেন ক্রিকেটপ্রেমীরা

বৃহস্পতিবার থেকে ওভালে শুরু হল ভারত-ইংল্যান্ড চতুর্থ টেস্ট। আর চতুর্থ টেস্টেও ভারতের প্রথম একাদশে নেওয়া হয়নি তারকা স্পিনার-অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিনকে। এই নিয়ে টানা ৪টি টেস্টেই ভারতীয় দলে জায়গা মেলেনি তাঁর। অথচ ইংল্যান্ডের বিরুদ্ধে তাঁর রেকর্ড বেশ ঈর্ষনীয়৷ এমনকি কিছু মাস আগেই ঘরের মাঠে ইংরেজদের বিরুদ্ধে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন অশ্বিন। সিরিজ সেরাও হয়েছিলেন তিনি। তবু ইংল্যান্ডের মাটিতে কোহলি ব্রিগেডে অশ্বিনকে সামিল করা হয়নি।

কেন বারবার অশ্বিনকে বাদ দেওয়া হচ্ছে? ভালো রেকর্ড থাকা সত্ত্বেও কেন প্রথম একাদশে স্থান পাচ্ছেন না এই তারকা স্পিনার? এই প্রশ্ন তুলে এবার ভারতের ম্যানেজমেন্টের প্রতি ক্ষোভ উগরে দিলেন ক্রিকেটপ্রেমীরা। সেই তালিকায় টম মুডি, মাইকেল ভনের মতো বড় বড় ক্রিকেট তারকাদেরও নাম রয়েছে। ট্যুইটারে প্রাক্তন অজি তারকা ও কোচ টম মুডি লিখেছেন, ‘ভারতের প্রথম একাদশে অশ্বিনকে না দেখে আমি বেশ অবাক। আমার মনে হয়, রুটের মতো ২ স্পিনার ও ৩ পেসার নিয়েই খেলা উচিত ছিল।’ বিখ্যাত ক্রিকেট ধারাভাষ্যকার হর্ষ ভোগলে আবার লেখেন, ‘প্রথম একাদশে অশ্বিনকে না দেখে আমি হতভম্ব! ভারতীয় দলের প্ল্যান কাজ করুক এই আশাই করি।’

অন্যদিকে, চতুর্থ টেস্টে ভারতীয় দল থেকে বাদ পড়েছেন আরও দুই তারকা পেস বোলার, ইশান্ত শর্মা ও মহম্মদ শামি। বদলে দলে এসেছেন উমেশ যাদব ও শার্দূল ঠাকুর৷ সূত্রের খবর, চোটের জন্য খেলছেন না ইশান্ত-শামি। প্রথম টেস্টের পর আবার চতুর্থ টেস্টে ফিরেছেন শার্দূল। উমেশ যাদব দলে ফিরলেন দীর্ঘ কয়েক মাস পর।

তবে এদিন টসে এসে প্রথমে ব্যাট করতে নেমেই অথৈ জলে পড়েছে ভারত। ১৫০ রানের আগেই ৫ উইকেট খুঁইয়ে বসেছে। ইনিংসের শুরুতেই উইকেট দিয়ে বসেন রাহুল, রোহিত ও পূজারা। অধিনায়ক কোহলি অর্ধশতরান করলেও পরক্ষনেই রবিনসনের বলে ক্যাচ দিয়ে আউট হন। জাদেজাকে রাহানের আগে পাঠানো হলেও নিজের নামের প্রতি সুবিচার করে উঠতে পারেননি তিনি। মাত্র ১০ রানের মাথায় আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে যেতে হয় তাঁকেও। আপাতর ভারতের স্কোর ৫ উইকেটে ১১১। ক্রিজে অপরাজিত রয়েছেন সহ অধিনায়ক অজিঙ্ক্য রাহানে ও ঋষভ পন্থ।