ফের উপত্যকায় এনকাউন্টার! অনন্তনাগে নিরাপত্তা বাহিনীর গুলিতে খতম ২ জঙ্গি

ফের উপত্যকায় এনকাউন্টার! অনন্তনাগে নিরাপত্তা বাহিনীর গুলিতে খতম ২ জঙ্গি
ফের উপত্যকায় এনকাউন্টার! অনন্তনাগে নিরাপত্তা বাহিনীর গুলিতে খতম ২ জঙ্গি / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বিগত বেশ কিছুদিন ধরেই উত্তপ্ত উপত্যকা। বেশকিছু দিন ধরেই উপত্যকায় চলছে একের পর এক এনকাউন্টার অভিযান। আবারও উপত্যকায় গুলির লড়াইয়ে খতম দুই জঙ্গি। জম্মু ও কাশ্মীরের অনন্তনাগ জেলায় শনিবার বিকেলে গুলির লড়াই হয় নিরাপত্তা বাহিনী এবং জঙ্গিদের মধ্যে। গোপন সূত্রে জঙ্গিদের উপস্থিতির খবর পেয়ে, অনন্তনাগ জেলার কাবারিগ্রাম এবং রানিপোড়া এলাকায় তল্লাশি অভিযানে পৌঁছায় সেনা এবং জম্মু-কাশ্মীরের পুলিশের যৌথ বাহিনী। সেখানেই গুলির লড়াইয়ে ২ জঙ্গির মৃত্যু হয়।

নিরাপত্তা বাহিনীর উপস্থিতি টের পেয়ে, তাঁদের লক্ষ্য করে গুলি ছোড়ে জঙ্গিরা। তখনই পাল্টা জবাব দেয় নিরাপত্তা বাহিনী। দীর্ঘক্ষণ লড়াইয়ের পর, ২ জন জঙ্গির মৃত্যু হয়। তবে, মৃত জঙ্গিদের এখনও পরিচয় জানা যায়নি বলেই সূত্রের খবর।

প্রসঙ্গত উল্লেখ্য, বিগত বেশ কয়েকদিন ধরেই জঙ্গি কার্যকলাপে উত্তাল রয়েছে জম্মু ও কাশ্মীর। জম্মু বিমানঘাঁটিতে ড্রোন হামলার পর থেকেই লাগাতার জঙ্গিদের খতম করছে নিরাপত্তা বাহিনী। ৭ থেকে ৮ জুলাইয়ের মধ্যে একাধিক জায়গায় এনকাউন্টার অভিযান চালিয়ে পাঁচ জঙ্গিকে খতম করেছিল নিরাপত্তা বাহিনী।

গত বুধবার বুধবার কুলগাম ও পুলওয়ামাতেও জঙ্গিদের সঙ্গে নিরাপত্তাবাহিনীর গুলির লড়াই হয়। জম্মু-কাশ্মীরের হাণ্ডওয়াড়া জেলায় গোপন সূত্রে খবর আসে জঙ্গিদের লুকিয়ে থাকার। সেই খবরের সূত্র ধরেই যৌথ তল্লাশি অভিযান চালায় পুলিশ এবং নিরাপত্তা বাহিনী। এনকাউন্টারে হিজবুল মুজাহিদ্দিন জঙ্গিগোষ্ঠীর এক শীর্ষ নেতার মৃত্যু হয়। নিহত ওই জঙ্গির নাম মেহরাজুদ্দিন হালওয়াই আলিয়াস উবেইদ। মৃত মেহরাজুদ্দিন উত্তর কাশ্মীরের জঙ্গি কার্যকলাপ পরিচালন করত বলে জানা গিয়েছে।

আবার বুধবার বেলার দিকে কুলগাম জেলার জ়োদার এলাকাতেও জঙ্গিদের লুকিয়ে থাকার খবর মেলে। সেখানে যৌথ বাহিনীর তল্লাশি অভিযান শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই গুলির লড়াই শুরু হয় দু’পক্ষের মধ্যে। দীর্ঘক্ষণ গুলির লড়াই চলার পর দুই লস্কর-ই-তৈবা জঙ্গির দেহ উদ্ধার হয়। পুলওয়ামার এনকাউন্টারেও দুই জঙ্গি এবং হাণ্ডওয়াড়ার এনকাউন্টারে একজন জঙ্গির মৃত্যু হয়। মৃতদের মধ্যে শুধুমাত্র দু’জন জঙ্গির পরিচয় জানা গিয়েছে। বাকিদের সম্পর্কে এখনও কিছুই জানা যায়নি।

হাণ্ডওয়াড়া এনকাউন্টারে হিজবুল মুজাহিদ্দিন জঙ্গি মেহরাজুদ্দিন হালওয়াই আলিয়াস উবেইদ ও পুলওয়ামা এনকাউন্টারে বুরহান ওয়ানির মৃত্যু হয়েছে। বুরহান দক্ষিণ কাশ্মীরে নিরাপত্তাবাহিনী ও সাধারণ মানুষকে খুনের ঘটনায় অভিযুক্ত ছিল সূত্রের খবর। একই দিনে তিন জায়গায় এনকাউন্টার অভিযান এবং প্রতিটি অভিযানেই সাফল্য মেলায় স্বাভাবিকভাবেই খুশি এবং খানিক স্বস্তিতে ছিল নিরাপত্তা বাহিনী ও জম্মু-কাশ্মীর পুলিশ। এরপর আজ ফের জঙ্গি দমনে নিরাপত্তা বাহিনীর হাতে এল সাফল্য।