বন্ধ হচ্ছে আধারের এই পুরনো পরিষেবা! বদলে নতুন কী সুবিধা মিলবে? জানুন বিস্তারিত

বন্ধ হচ্ছে আধারের এই পুরনো পরিষেবা! বদলে নতুন কী সুবিধা মিলবে? জানুন বিস্তারিত / প্রতীকী ছবি
বন্ধ হচ্ছে আধারের এই পুরনো পরিষেবা! বদলে নতুন কী সুবিধা মিলবে? জানুন বিস্তারিত / প্রতীকী ছবি

বর্তমানে মানুষের রোজকার জীবনে আধার কার্ডের গুরুত্ব অপরিসীম। প্রয়োজনীয় সব ক্ষেত্রেই এখন সচিত্র পরিচয়পত্র হিসাবে আধার কার্ড আবশ্যিক। গ্যাস বুকিং থেকে ব্যাঙ্কিং, সমস্ত ক্ষেত্রেই আধার কার্ড বড় ভূমিকা রাখে৷ তবে এবার আধারের পুনরায় মুদ্রণ পরিষেবা বন্ধ করে দিচ্ছে UIDAI। বদলে নতুন PVC আধার কার্ডের পরিষেবা চালু করা হয়েছে।

আধার কার্ডধারীদের ঠিকানা, বায়োমেট্রিক্স, ফটো এবং মোবাইল নম্বর আপডেট করার জন্য বিভিন্ন অনলাইন এবং অফলাইন পরিষেবা দিয়ে থাকে ভারতের ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)৷ নিজেদের অফিসিয়াল ট্যুইটার অ্যাকাউন্টে সে ব্যাপারে জানানও দেওয়া হয়ে থাকে। সম্প্রতি এই বিষয়েই একটি তথ্য শেয়ার করেছে আধার সহায়তা কেন্দ্র (Aadhaar Help Centre)। যেখানে পুরনো আধারের পুনরায় মুদ্রণ পরিষেবা বন্ধ করে নতুন PVC কার্ড চালু করার কথা বলা হয়েছে।

এই PVC কার্ডটি কী? PVC Aadhaar Card হল ATM-এর মতো দেখতে একটি আধার কার্ড। এই কার্ডের সবচেয়ে বড় সুবিধা হল এটি ল্যামিনেশন করা। ফলে জলে ভিজে যাওয়ার কোনও সম্ভাবনাই নেই। পাশাপাশি এই কার্ড ভেঙে বা ছিঁড়েও যাবে না। ফলে দীর্ঘদিন ব্যবহারও করা সম্ভব। এই কার্ডে নথিভুক্ত হওয়ার তারিখ এবং মুদ্রণের তারিখের মতো সুরক্ষা বৈশিষ্ট্য রয়েছে। এছাড়াও এমবসড আধার লোগো (Embossed Aadhaar Logo) রয়েছে এই কার্ডে।

ATM কার্ডের মতো হওয়ায় ব্যবহারকারীরা এই আধার কার্ড সব সময় নিজের সঙ্গে রাখতে পারবেন। এই কার্ডে QR কোড স্ক্যান করে অফলাইনেই যাচাই করা সম্ভব। এছাড়াও, বিশেষ এই আধার কার্ডে রয়েছে একাধিক সিকিওরিটি ফিচার্স। সেফটি ফিচার্সের দিক থেকে হলোগ্রাম, মাইক্রোটেক্সটের মতো একাধিক সুরক্ষিত ফিচার্স রয়েছে এই কার্ডে। ফলে আধার নম্বর চুরি যাওয়ার থেকেও নিজেকে বাঁচাতে পারবেন যে কেউ।

কীভাবে বানাবেন এই আধার কার্ড? জেনে নিন বিস্তারিত পদ্ধতি…

১. প্রথমে https://residentpvc.uidai.gov.in/order-pvcreprint -এই লিংকে ক্লিক করতে হবে।
২. এরপর একটি পেজ খুলবে সেখানে প্রথমে আধার নং দিতে হবে।
৩. তারপর সিকিউরিটি কোড দিতে হবে।
৪. এরপর Get OTP বলে অপশনে ক্লিক করলে আপনার রেজিস্ট্রার্ড মোবাইল নম্বরে OTP আসবে। যদি মোবাইল নম্বর না দেওয়া থাকে তবে ‘My Mobile number is not registered’ অপশনে ক্লিক করতে হবে। তারপরই মোবাইলে OTP আসবে। সেটি বসিয়ে এরপর Submit বাটনে ক্লিক করতে হবে।
৫. এরপর Make Payment অপশনে ক্লিক করে পেমেন্ট সম্পূর্ণ করতে হবে। তা আপনি ক্রেডিট কার্ড, UPI বা নেট ব্যাঙ্কিং-এর মাধ্যমে করতে পারেন।
৬. এরপর আপনার কাছে Acknowledgement slip চলে আসবে। কিছুদিন পর PVC আধার কার্ড পেয়ে যাবেন আপনি।