১ মে থেকে নয়, ভ্যাকসিন আসার পরই হবে ১৮ ঊর্ধ্বে টিকাকরণ! জানিয়ে দিল নবান্ন

১ মে থেকে নয় ভ্যাকসিন আসার পরই হবে ১৮ ঊর্ধ্বে টিকাকরণ! জানিয়ে দিল নবান্ন
১ মে থেকে নয় ভ্যাকসিন আসার পরই হবে ১৮ ঊর্ধ্বে টিকাকরণ! জানিয়ে দিল নবান্ন

করোনা আতঙ্ক কাটাতে দেশজুড়ে জারি রয়েছে টিকাকরণ প্রক্রিয়া। ছড়িয়ে পড়া করোনার প্রকোপ রুখতে ইতিমধ্যেই প্রায় ২৪ লক্ষ মানুষকে টিকা দেওয়া হয়েছে। প্রথম ও দ্বিতীয় পর্যায়ের টিকাকরণে মধ্যেই দিন কয়েক আগে কেন্দ্র ঘোষণা করে, ১ মে থেকেই ১৮ ঊর্ধ্বদের টিকাকরণ শুরু হবে। অর্থাৎ মে মাসের শুরু থেকেই তৃতীয় পর্যায়ের টিকাকরণে দেশের ১৮ বছরের বেশি বয়সী সমস্ত নাগরিকরা টিকা নিতে পারবেন। কিন্তু এর মধ্যেই রাজ্য সহ সারা দেশ জুড়েই ভ্যাকসিনের সংকট উঠেছে চরমে। দিকে দিকে ভ্যাকসিনের আকাল। এই অবস্থায় দাঁড়িয়ে ১৮ ঊর্ধ্বে টিকাকরণ নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

আজ, শুক্রবার নবান্নর তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে, কাল থেকেই ১৮ ঊর্ধ্বে ভ্যাকসিন দেওয়া সম্ভব হচ্ছে না। কারণ, ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের জন্য ভ্যাকসিন এখনও রাজ্যে এসে পৌঁছয়নি। রাজ্যে ভ্যাকসিন এলে তবেই ওই বয়সীদের ভ্যাকসিন দেওয়া শুরু হবে। অর্থাৎ রাজ্যে ভ্যাকসিন না আসা পর্যন্ত ১ মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বে টিকাকরণ আপাতত অনিশ্চিত ঘোষণা করা হয়েছে।

তবে বিজ্ঞপ্তি এটাও জানানো হয়েছে, স্বাস্থ্যকর্মী, ফ্রন্টলাইন কর্মী এবং ৪৫ বছরের বেশি বয়সীদের সরকারি ব্যবস্থাপনায় যেরকম টিকা দেওয়ার প্রক্রিয়া চালু ছিল, তা চলবে। ৪৫ ঊর্ধ্বে সকল ব্যক্তিকেই টিকা দেওয়া হবে। তবে এ ক্ষেত্রে দ্বিতীয় ডোজের প্রাপকরা অগ্রাধিকার পাবেন। এছাড়াও যাঁরা বেসরকারি হাসপাতাল বা চিকিৎসা কেন্দ্র থেকে ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন, তাঁরাও দ্বিতীয় ডোজ সরকারি কেন্দ্র থেকে নিতে পারবেন। বেসরকারি কেন্দ্রগুলিতে টিকা আসার পরই ভ্যাকসিন দেওয়া শুরু হবে।

প্রসঙ্গত, চলতি সপ্তাহেই দেড় কোটি রাজ্যবাসীর জন্য কেন্দ্রের কাছে আরও ৩ কোটি ভ্যাকসিন চেয়ে চিঠি দিয়েছিল রাজ্য। তার মধ্যে সরকারি হাসপাতালের জন্য ২ কোটি ভ্যাকসিন এবং বেসরকারি হাসপাতালের জন্য ১ কোটি ভ্যাকসিনের আবেদন করা হয়েছিল৷ অন্যদিকে, শুক্রবার কেন্দ্রীয় সরকারের দাবী, কেন্দ্রশাসিত অঞ্চল ও রাজ্য সরকারগুলির হাতে ১ কোটি ভ্যাকসিনের ডোজ মজুত রয়েছে। আগামী ৩ দিনে আরও ২০ লক্ষ ভ্যাকসিনের ডোজের যোগান দেওয়া হবে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.