বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

উপসর্গ আছে, তবে রিপোর্ট নেগেটিভ! হাসপাতাল এমন রোগী ফেরাতে পারবে না, নয়া নির্দেশিকা কেন্দ্রের

০৪:৫৪ পিএম, মে ৮, ২০২১

উপসর্গ আছে, তবে রিপোর্ট নেগেটিভ! হাসপাতাল এমন রোগী ফেরাতে পারবে না, নয়া নির্দেশিকা কেন্দ্রের

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশব্যাপী মারাত্মক আকার নিয়েছে করোনা। ক্রমশ বাড়ছে সংক্রমণ, পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। এদিকে সক্রিয় করোনা রোগীর সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পাওয়ায়, হাসপাতালে বেডের অভাব দেখা দিয়েছে। এর সঙ্গে অক্সিজেনের অভাব তো রয়েইছে। হাসপাতালে বেড এবং অক্সিজেন না পেয়ে, করোনা রোগীর মৃত্যুর খবরও প্রকাশ্যে এসেছে।

করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ, অথচ উপসর্গ করোনার। এমন বহু উদাহরণও প্রকাশ্যে এসেছে। রিপোর্ট নেগেটিভ থাকায় তাঁদের হাসপাতাল ফিরিয়ে দিয়েছে এমনও কয়েকটা ঘটনাও প্রকাশ্যে এসেছে। রিপোর্ট নেগেটিভ হওয়ায়, শ্বাসকষ্ট তীব্র হলেও, হাসপাতালের দরজার দরজায় ঘুরে বেডের ব্যবস্থা করতে কালঘাম ছুটছে রোগীর পরিজনের।

এই পরিস্থিতিতে সমস্যা সমাধানের জন্য উদ্যোগী হল কেন্দ্র সরকার। কেন্দ্রের পক্ষ থেকে হাসপাতালে করোনা রোগী ভর্তির ব্যাপারে নয়া নির্দেশিকা জারি করা হল। করোনা রোগী ভর্তির ক্ষেত্রে নীতি পরিবর্তন করল স্বাস্থ্যমন্ত্রক। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক থেকে নয়া নির্দেশিকা জারি করা হয়েছে। শনিবার অর্থাৎ আজই এই নয়া নির্দেশিকা জারি হয়েছে। এই নির্দেশিকা অনুসারে, করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ হলেও, এবার কোভিড হাসপাতালে ভর্তির ক্ষেত্রে আর কোনও বাধা থাকবে না।

বর্তমান করোনা পরিস্থিতি বিবেচনা করে, রোগী ভর্তির নীতিতে বেশ কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন আনল স্বাস্থ্যমন্ত্রক। আজকের জারি করা নির্দেশিকায় স্পষ্ট করে বলা হয়েছে যে, ‘কোনও অজুহাতেই রোগীকে ফেরানো যাবে না।’ সব রাজ্যগুলির উদ্দেশে এই নির্দেশিকা দেওয়া হয়েছে। অসুস্থ রোগীর চিকিৎসা যাতে দ্রুত হয়, সেদিকে নজর দেওয়ার কথাও উল্লেখ করা হয়েছে।

কেন্দ্রের নয়া নির্দেশিকা অনুসারে, করোনার চিকিৎসা হয়, এমন হাসপাতালে ভর্তির জন্য কোভিড পরীক্ষার রিপোর্ট বাধ্যতামূলক নয়। করোনার উপসর্গ বা করোনা সন্দেহ হলেই, সেই রোগীকে সাসপেক্ট ওয়ার্ডে রাখতে হবে। নির্দেশিকায় বলা হয়েছে যে, কোনোভাবেই, কোনও অজুহাতেই রোগীকে ফেরানো যাবে না। প্রয়োজনীয় ওষুধ, অক্সিজেন সবই দিতে হবে। এক্ষেত্রে রোগী যদি অন্য শহরের বাসিন্দাও হয়, তাহলেও তাঁকে ভর্তি করাতে হবে। ভর্তির ক্ষেত্রে কোনও সরকারি প্রমাণপত্র দেখাতে না পারলেও, রোগীকে চিকিৎসা না দিয়ে ফেরানো যাবে না।

এখানেই শেষ নয়, নয়া নির্দেশিকায় হাসপাতালগুলিকে বলা হয়েছে, করোনা রিপোর্ট নেগেটিভ থাকলেও, রোগীকে ভর্তি করাতে হবে। প্রয়োজনে রোগীকে সাসপেক্ট ওয়ার্ডে রেখে র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট করে রিপোর্ট জানতে হবে। রোগীর শরীরিক অবস্থা স্থিতিশীল না হওয়া পর্যন্ত, তাঁকে অন্য কোনও হাসপাতালে স্থানান্তরিত করা যাবে না। স্বাস্থ্য মন্ত্রকের এও নির্দেশ যে, বেড না থাকলে যদি রোগীকে অন্য হাসপাতালে পাঠানো হয়, সেক্ষেত্রে যে হাসপাতালে পাঠানো হচ্ছে, সেখানে বেড আছে কি না, তা আগে নিশ্চিত করতে হবে।

উল্লেখ্য, কেন্দ্রের এই নয়া নির্দেশিকা প্রসঙ্গে চিকিৎসকরা জানিয়েছেন যে, কেন্দ্রের এই সিদ্ধান্ত যথেষ্ট তাৎপর্যপূর্ণ। যেহেতু টেস্ট কিটের অভাবে পরীক্ষা করা সম্ভব হচ্ছে না অনেক সময়, তাই অসুবিধায় পড়তে হচ্ছে রোগীদের। সেক্ষেত্রে অসুস্থতা বাড়লেও, প্রয়োজনীয় চিকিৎসা পাচ্ছেন না তাঁরা। হাসপাতালগুলি কেন্দ্রের এই নয়া নির্দেশিকা মেনে চললে, আগামী দিনে রোগীরা উপকৃত হবেন বলেই বিশ্বাস চিকিৎসকদের।