শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

ভারতের সবচেয়ে নোংরা রেলস্টেশন! এই ১১টি স্টেশনে পা রাখলেই গা ঘিনঘিন করবে, রইল তালিকা

মৌসুমী মোদক

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২৩, ০৮:৫৩ পিএম | আপডেট: জানুয়ারি ১১, ২০২৩, ১১:২৬ এএম

ভারতের সবচেয়ে নোংরা রেলস্টেশন! এই ১১টি স্টেশনে পা রাখলেই গা ঘিনঘিন করবে, রইল তালিকা
ভারতের সবচেয়ে নোংরা রেলস্টেশন! এই ১১টি স্টেশনে পা রাখলেই গা ঘিনঘিন করবে, রইল তালিকা

বিশ্বের চতুর্থ বৃহত্তম ও এশিয়ার দ্বিতীয় বৃহত্তম রেল নেটওয়ার্ক হল, ভারতীয় রেল (Indian Railways)। প্রতিদিন দেশের প্রায় লক্ষাধিক মানুষের কাছে সফরের অন্যতম ভরসা এই রেলপথ। এদিকে রেলপথে যাতায়াতের ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ হচ্ছে রেলস্টেশন৷ কারণ ট্রেনগুলি এই রেলস্টেশনেই স্টপেজ দেয়৷ সেখান থেকে ট্রেনে উঠতে পারেন যাত্রী৷

বর্তমানে দেশে রেলস্টেশনের সংখ্যা প্রায় সাড়ে সাত হাজারের কাছাকাছি।ভারতীয় রেলের তরফ থেকে এই সকল স্টেশনগুলি সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন করে রাখা হয়। তবে দেশে এমন ১১টি রেলস্টেশন রয়েছে যেগুলি সবচেয়ে নোংরা রেলস্টেশন হিসেবে পরিচিত।

দেশের নোংরা রেলস্টেশনের তালিকায় যে সকল স্টেশন রয়েছে সেগুলি হল  পাটনা রেলওয়ে স্টেশন, দিল্লি স্টেশন, শাহগঞ্জ রেলওয়ে স্টেশন, পেরুঙ্গালাথুর রেল স্টেশন, ওতাপ্পালাম রেলওয়ে স্টেশন. মুজফফরপুর ও আরারিয়া কোর্ট রেলওয়ে স্টেশন, উত্তর প্রদেশের ঝাঁসি ও বরেলি রেলওয়ে স্টেশন এবং তামিলনাড়ুর ভেলাচেরি ও গুডুভানচেরি রেলওয়ে স্টেশন।

১. পাটনা রেলওয়ে স্টেশন : এই রেলস্টেশনে যারা যাতায়াত করেন তাদের ৬০ শতাংশের বেশি মানুষ নোংরা রেলস্টেশনের আখ্যা দিয়েছেন।

২. দিল্লি স্টেশন : রেল স্বচ্ছ পোর্টালের তালিকা অনুযায়ী দিল্লি রেলওয়ে স্টেশনও নোংরা রেল স্টেশনের তালিকায় রয়েছে। এখানে আবর্জনা এবং নিষ্কাশনের সমস্যা রয়েছে।

৩. শাহগঞ্জ রেলওয়ে স্টেশন : উত্তরপ্রদেশের বহু রেলওয়ে স্টেশন স্বচ্ছ এবং পরিষ্কার পরিচ্ছন্ন হলেও শাহগঞ্জ রেলওয়ে স্টেশনটিকে নোংরা রেলওয়ে স্টেশন হিসেবেই বলা হয়ে থাকে। কোয়ালিটি কাউন্সিল অফ ইন্ডিয়ারের মত অনুযায়ী এটি নোংরা রেলওয়ে স্টেশন। পাশাপাশি উত্তরপ্রদেশের মথুরা এবং কানপুর রেলওয়ে স্টেশনকেও এই নোংরা রেলওয়ে স্টেশনের আওতায় ধরা হয়।

৪. পেরুঙ্গালাথুর রেল স্টেশন : তামিলনাড়ুর এই রেল স্টেশনে রেললাইন থেকে শুরু করে সব জায়গায় নোংরা চোখে পড়ে। এখানে যেতে যাত্রীদের গা ঘিনঘিন করে। ফলে অনেকেই এই রেলস্টেশন এড়িয়ে অন্যত্র ট্রেন ধরেন।

৫. ওতাপ্পালাম রেলওয়ে স্টেশন : এটি দক্ষিণ ভারতের অন্যতম নোংরা রেলওয়ে স্টেশন। উল্লেখযোগ্য বিষয় হচ্ছে, এই রেলওয়ে স্টেশনটি অবস্থিত কেরলে। ভারতীয় রেলওয়ের রেল স্বচ্ছ পোর্টাল অনুযায়ী এটি দেশের সবচেয়ে নোংরা রেলওয়ে স্টেশন।