শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

শুধু বিদেশীরাই নন, দেশের এই ৬ জায়গা ঘুরতে গেলে ভারতীয়দেরও নিতে হয় সরকারি অনুমতি

মৌসুমী মোদক

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২৩, ০৯:৩২ পিএম | আপডেট: জানুয়ারি ১০, ২০২৩, ০৪:০৫ এএম

শুধু বিদেশীরাই নন, দেশের এই ৬ জায়গা ঘুরতে গেলে ভারতীয়দেরও নিতে হয় সরকারি অনুমতি
শুধু বিদেশীরাই নন, দেশের এই ৬ জায়গা ঘুরতে গেলে ভারতীয়দেরও নিতে হয় সরকারি অনুমতি

ঘুরতে যেতে পছন্দ করেন না, এমন মানুষের সংখ্যা হয়তো হাতে গোনা। সুযোগ পেলেই ব্যাগপত্র গুছিয়ে অজানার সন্ধানে বেরিয়ে পড়েন ভ্রমণপ্রেমীরা। আর আমাদের এই দেশে এমন কিছু দ্রষ্টব্য স্থান রয়েছে যার টানে ভারতীয়রা তো বটেই, বিদেশের বহু পর্যটকই ছুটে আসেন। আমাদের দেশেও এমন অনেক জায়গা রয়েছে যার প্রাকৃতিক সৌন্দর্য হার মানাবে বিদেশকেও। সেই কারণে বছরভর দেশ-বিদেশের বহু ভ্রমণপ্রিয় মানুষের আনাগোনা লেগেই থাকে সেই সকল স্থানে। 

সাধারণত ভারতের মধ্যে বিভিন্ন স্থানে ঘুরে বেরানোর জন্য বিদেশীদের সরকারি অনুমতির প্রয়োজন হয়। এই অনুমতি ছাড়া বিদেশের কোনও পর্যটকই এ দেশের কোথাও পা রাখতে পারেন না। তবে এ কথা জানেন কি যে শুধু বিদেশীরাই নন, ভারতীয় নাগরিকদেরও এ দেশের কিছু কিছু জায়গা ঘুরে দেখার জন্য  সরকারি অনুমতি লাগে। দেশে এমন ৬টি জায়গা রয়েছে যা ঘুরে বেড়াতে গেলে বিদেশীদের পাশাপাশি ভারতীয়দেরও সরকারি অনুমতির প্রয়োজন।

এবার একনজরে দেখে নেওয়া যাক সেই ৬ জায়গা কী কী?

  1. ভ্রমণের ক্ষেত্রে ভারতের অন্যতম দ্রষ্টব্য স্থান, লাদাখ। লাদাখের বেশ কিছু জায়গা রয়েছে যেতে হলে আভ্যন্তরীণ লাইন পারমিট লাগে ভারতীয়দেরও। উদাহরণ স্বরূপ বলা যেতে পারে নুব্রা ভ্যালি, খারদুং লা পাস, তসো মরিরি লেক, প্যাংগং সো লেক, হানু ভিলেজ, নয়োমা, তুর্তুক, দিহার লা-র নাম। এই সকল জায়গায় যেতে হলে ভারতীয়দেরও সরকারি অনুমতির প্রয়োজন।
  2. ভ্রমণের আরেক দ্রষ্টব্য স্থান সিকিমের এমন কিছু জায়গা রয়েছে যেখানে যাওয়ার জন্যও ভারতীয়দের সরকারি অনুমতির প্রয়োজন হয়। সেই জায়গাগুলি হল সোমগো বাবা মন্দির ট্রিপ, সিঙ্গালিলা ট্রেক, নাথুলা পাস, জোংরি ট্রেক, থাংগু-চোপতা ভ্যালি ট্রিপ, ইউমেসামডং , ইউমথাং ও জিরো পয়েন্ট ট্রিপ, গুরুদংমার লেক।
  3. উত্তরপূর্ব রাজ্যগুলির মধ্যে সংস্কৃতিতে ভরপুর এক রাজ্য অরুণাচল প্রদেশ। চীন, ভুটান ও মায়ানমারের সঙ্গে সীমানা ভাগ করে এই রাজ্যটি।  এই রাজ্যে ঘুরতে যাওয়ার জন্য কলকাতা, শিলং, গুয়াহাটি, দিল্লি থেকে ট্যুরিস্টদের আগে ইনার লাইন পারমিশন নিতে হয়। পাশাপাশি অনুমতি নিতে হয় অরুণাচল প্রদেশ সরকার ও রেসিডেন্ট কমিশনারের কাছ থেকেও। অনুমতিপত্র পেতে পর্যটক পিছু খরচ হয় ১০০ টাকা। পারমিট পাওয়া যায় ৩০ দিনের জন্য।
  4. বাংলাদেশ এবং মায়ানমার সীমান্তে অবস্থিত নৈসর্গিক প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর আরেক রাজ্য মিজোরাম। এই রাজ্যে যেতে গেলে আইএলপি লিয়াজোন অফিসার, মিজোরাম সরকারের কাছ থেকে অনুমতি নিতে হয়। কলকাতা, শিলচর, শিলং, দিল্লি, গুয়াহাটি থেকেও পারমিশন নেওয়া যেতে পারে। এছাড়া বিমান থেকে নামার পর নিরাপত্তা অফিসারের কাছ থেকেও বিশেষ পাশ সংগ্রহ করা যেতে পারে।
  5. নাগাল্যান্ড ঘুরতে গেলেও পর্যটকদের অনুমতি নিতে হয়। এখানে ঘোরার জন্য কলকাতা, কোহিমা, ডিমাপুর, শিলং ও মকোকচুংয়ের ডেপুটি কমিশনারের কাছ থেকে আইএলপি সংগ্রহ করতে হয়।
  6. ভ্রমণের ক্ষেত্রে আরেকটি অন্যতম জায়গা হল লাক্ষাদ্বীপ। সমুদ্র সৈকত, নীল সমুদ্রের জল, সুস্বাদু সব সামুদ্রিক খাবারের জন্য পরিচিত এই জায়গা। এখানে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ও বিশেষ অনুমতি নিয়ে তবেই প্রবেশ করা যায়।

স্বাধীনতার পরবর্তী সময় থেকেই এই সকল নিয়ম জারি রয়েছে ভারতে। পারমিট বা অনুমতি নেওয়ার বিষয়ে কিছু কিছু ক্ষেত্রে যেমন রয়েছে নিরাপত্তার বিষয় তেমনই ওই সকল এলাকার বাসিন্দাদের সংস্কৃতি ঐতিহ্য রক্ষা করার এবং অপ্রীতিকর ঘটনা এড়িয়ে চলার বিষয়টিও মাথায় রাখা হয়েছে।