মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

দীর্ঘ ১২ বছর ধরে নামহীন এই রেলস্টেশন! এক যুগ পর অবশেষে ফিরে পেল পরিচয়

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ২৯, ২০২২, ০১:৫৬ পিএম | আপডেট: জুলাই ২৯, ২০২২, ০৮:১৫ পিএম

দীর্ঘ ১২ বছর ধরে নামহীন এই রেলস্টেশন! এক যুগ পর অবশেষে ফিরে পেল পরিচয়
দীর্ঘ ১২ বছর ধরে নামহীন এই রেলস্টেশন! এক যুগ পর অবশেষে ফিরে পেল পরিচয়

বিশ্বের চতুর্থ বৃহত্তম ও এশিয়ার দ্বিতীয় বৃহত্তম রেল নেটওয়ার্ক হল, ভারতীয় রেল (Indian Railways)। প্রতিদিন দেশের প্রায় লক্ষাধিক মানুষের কাছে সফরের অন্যতম ভরসা এই রেলপথ। এদিকে রেলপথে যাতায়াতের ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ হচ্ছে রেলস্টেশন৷ কারণ ট্রেনগুলি এই রেলস্টেশনেই স্টপেজ দেয়৷ সেখান থেকে ট্রেনে উঠতে পারেন যাত্রী৷

বর্তমানে দেশে রেলস্টেশনের সংখ্যা মোট ৭৩৪৯টি। আর সাধারণত এই প্রতিটি স্টেশনেরই কোনও না কোনও নাম রয়েছে। তবে এটা জানেন কি যে, আমাদের এই রাজ্যেই এমন এক রেলস্টেশন রয়েছে যার এতদিন ধরে ছিল না কোনও নাম। দীর্ঘ ১২ বছর ধরে নামহীন অবস্থায় পড়ে ছিপ এই স্টেশন। অবশেষে এক যুগ পর নাম-পরিচয় ফিরে পেল সেই রেলস্টেশন।

স্টেশনটি অবস্থিত দক্ষিণ-পূর্ব রেলের বর্ধমান লাইনে। বাঁকুড়া থেকে মশাগ্রাম যাতায়াতের জন্য প্রথমে একটি ন্যারোগেজ লাইন গড়ে ওঠে। পরে ১৯৯৮ সালে এই লাইনকে ব্রডগেজে পরিণত করার সিদ্ধান্ত নেয় রেল। সেই লাইনেই অবস্থিত স্টেশনটি। প্রাথমিকভাবে নাম রাখা হয়েছিল রায়নগর। ব্রডগেজ লাইন চালুর পরিকল্পনা অনুযায়ী তিন ধাপে শুরু হয় কাজ। প্রথমে বাঁকুড়া থেকে সোনামুখী, এরপর সোনামুখী থেকে রায়নগর এবং সব শেষে রায়নগর থেকে বর্ধমান হাওড়া কর্ডলাইনের মশাগ্রাম পর্যন্ত এই লাইন সম্প্রসারিত হয়। এরপর ২০০৮ সাল থেকে রায়নগর পর্যন্ত ট্রেন চলাচল শুরু করে।

তবে বিগত এক দশকেরও ধরে ‍‍`রায়নগর‍‍` প্ল্যাটফর্মের বোর্ডে স্টেশনের কোনও নাম লেখা ছিল না। কারণ স্টেশনের নাম কী হবে, তা নিয়ে ছিল রেল ও স্থানীয়দের মধ্যে শুরু হয়েছিল বিতর্ক। রেলের তরফে স্টেশনের নাম দেওয়া হয়েছিল রায়নগর। কিন্তু  স্থানীয়দের দাবি ছিল, যেহেতু স্টেশনটি রায়না মৌজায় অবস্থিত, সেই কারণে স্টেশনের নাম দিতে হবে রায়না। সেখানকার ব্লক, পঞ্চায়েত সমিতি, বিধানসভা কেন্দ্র, থানা— সব কিছুর নামই রায়না। ফলে ‘রায়না’ নাকি ‘রায়নগর’ হবে স্টেশনের নাম, তা নিয়ে প্রশ্নের শেষ ছিল না।

স্টেশনের নাম পরিবর্তনের দাবিতে একসময় আন্দোলনেও নামেন স্থানীয়রা। শেষ পর্যন্ত প্ল্যাটফর্মের বোর্ড থেকে ‍‍`রায়নগর‍‍` নাম মুছে দেন স্থানীয়দের একাংশ। ফলে নামহীন হয়ে পড়ে স্টেশন। যদিও স্টেশনের টিকিট কিন্তু কাটা হত রায়নগর নামেই। অবশেষে ১২ বছর পরে ফের নাম ফিরে পেল সেই স্টেশন। আগের সেই নাম অর্থাৎ ‍‍`রায়নগর‍‍`ই বহাল রাখা হল। সম্প্রতিই স্টেশনের প্ল্যাটফর্মের বোর্ডে ফের লেখা হয় ‍‍`রায়নগর‍‍` নামটি।

যদিও এই নাম নিয়ে এখনও খুশি নন স্থানীয়রা। ‍‍`রায়নগর‍‍` নাম রাখার পর এখনও কোনও বিক্ষোভের খবর সামনে না এলেও স্থানীয়দের দাবি অনুযায়ী এখনও ‍‍`রায়না‍‍` নামই চান তাঁরা। শুধু তাই নয়, আগামীতে বিষয়টি নিয়ে রেল কর্তৃপক্ষের কাছে আবেদন জানানো হতে পারে বলেও শোনা যাচ্ছে।