শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সকাল সাড়ে ৮টা বাজলেই প্রতিদিন ৫২ সেকেন্ডের জন্য থেমে যায় এই শহর! কেন জানেন?

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২২, ০২:৫৭ পিএম | আপডেট: সেপ্টেম্বর ৭, ২০২২, ০৮:৫৭ পিএম

সকাল সাড়ে ৮টা বাজলেই প্রতিদিন ৫২ সেকেন্ডের জন্য থেমে যায় এই শহর! কেন জানেন?
সকাল সাড়ে ৮টা বাজলেই প্রতিদিন ৫২ সেকেন্ডের জন্য থেমে যায় এই শহর! কেন জানেন?

সকাল সাড়ে ৮টা। ঘড়িতে যেই বাজল, ঠিক তখনই থেমে গেল গোটা শহর। যানবাহন থেকে পথ-ঘাটে চলাফেরা করা মানুষজন, থমকে গেলেন সকলেই। শুধু তাই নয়, যে যার নিজের জায়গায় দাঁড়িয়ে কপালে হাত ঠেকিয়ে স্যালুটও ঠুকলেন।

নিত্যদিনই এই দৃশ্য দেখা যায় তেলেঙ্গানার নালগোন্ডা শহরে। কিন্তু কেন এমন ঘটে? কারণ ঠিক সকাল সাড়ে ৮টা বাজলে যখন সব কিছু স্তব্ধ হয়ে যায়, তখনই বেজে ওঠে জাতীয় সঙ্গীত। ‍‍`জনগণমন‍‍`-র সুরে গমগম করে ওঠে চারপাশ।

তেলঙ্গানার নালগোন্ডা নামক শহরটির মোট জনসংখ্যা ১৬ লক্ষ ১৮ হাজার ৪১৬ জন। আর এই শহরের প্রতিটি মানুষই প্রতিদিন নিয়ম করে সকাল সাড়ে ৮টায় সব কাজ ফেলে জাতীয় সঙ্গীতে গলা মেলান। ঠিক ৫২ সেকেন্ড ধরে বাজে জাতীয় সঙ্গীত। ওই সময়টা আট থেকে আশি, যে যেখানেই থাকুক সেখানেই দাঁড়িয়ে পড়েন। রাস্তায় গাড়ি-অটো চললেও ট্রাফিকের লালবাতি ছাড়াই সব দাঁড়িয়ে পড়ে। এরপর সকলে একসঙ্গে স্যালুট করে জাতীয় সঙ্গীত গেয়ে ওঠে। আর ৫২ সেকেন্ড পর গান থামতেই যে যার কাজে ফিরে যান।

২০২২ সালের ২৩ জানুয়ারি থেকে নালগোন্ডা শহরে চালু হয়েছে এই নিয়ম। আর তা চালু করেছেন ‘জন গণ মন উৎসব সমিতি’র সভাপতি কার্নাতি বিজয়কুমার। বন্ধুদের সাহায্যে শহরে এই নিয়ম চালু করেন তিনি। বিজয়কুমারের মতে, এর মাধ্যমে মানুষের মনে দেশভক্তি বাড়বে।

জানা যাচ্ছে, নালগোন্ডা শহরের ১২টি মুখ্য প্রান্তে মাইক লাগিয়ে মাধ্যমে জাতীয় সঙ্গীত বাজানো হয়। আপাতত শুধু এই শহরে নিয়মটি চালু থাকলেও খুব তাড়াতাড়িই নালগোন্ডার পার্শ্ববর্তী গ্রামগুলিতেও এই প্রথা চালু করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিকে, এই ঘটনা নেটমাধ্যমে প্রকাশ্যে আসতেই তা নিয়ে শুরু হয়েছে জোর চর্চা।