বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

কীভাবে জানবেন বাড়ির গ্যাস সিলিন্ডারের Expiry date কত? জানুন পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: মে ৪, ২০২২, ০১:২৫ পিএম | আপডেট: মে ৪, ২০২২, ০৭:২৫ পিএম

কীভাবে জানবেন বাড়ির গ্যাস সিলিন্ডারের Expiry date কত? জানুন পদ্ধতি
কীভাবে জানবেন বাড়ির গ্যাস সিলিন্ডারের Expiry date কত? জানুন পদ্ধতি

আমরা দৈনন্দিন জীবনে যে সব জিনিস ব্যবহার করি প্রায় সব জিনিসেরই একটা মেয়াদ থাকে। আর সেই মেয়াদ অতিক্রান্ত হওয়া জিনিস ব্যবহার করলেই ঘটতে পারে বিপদ। তেমনই খুবই একটি গুরুত্বপূর্ণ জিনিস হল গ্যাস সিলেন্ডার। বাড়িতে ব্যবহার করার আগে অবশ্যই দেখে নিন সিলেন্ডারটির expiry date কত।

অর্ডার করার পরে গ্যাস সিলিন্ডার ডেলিভারি দিতে আসে ডেলিভারি বয়রা তখনই  সিলিন্ডারের এক্সপায়ারি ডেট দেখে তবেই সেটি নেওয়া দরকার। আর আপনি যদি এক্সপায়ারি ডেট দেখতে না জানেন তাহলেও কোনও সমস্যা নেই গ্রাহকরা নিজেরাই তা বুঝতে পারবেন। সেটি বোঝার জন্যও গ্যাস সরবরাহকারী সংস্থাগুলি সিলেন্ডারের মধ্যে লিখে রাখেন। কিন্তু তা লেখা থাকে কোড ল্যাঙ্গুয়েজে, জানুন কীভাবে বুঝবেন সেটি-

সিলিন্ডারের মেয়াদ লেখা থাকে সিলিন্ডারের উপরের বৃত্তাকার রিং থাকে তার তিনটি বারের উপর, তাতে লেখা যে নম্বরটি থেকেই জেনে নিতে পারবেন মেয়াদটি। এই স্ট্রিপগুলির মধ্যে একটিতে কালো রঙের উপরে কিছু সংখ্যা ও অক্ষর লেখা থাকে সেটি সিলিন্ডারের মেয়াদ নির্দেশ করে।

যারা জানেন না বিষয়টি তারা লেখা থাকা নম্বর গুলি বোঝেন না, ডেলিভারি বয়রাও জানেনা অনেকে তাই বোঝাতেও পারে না। তাতে লেখা থাকে A, B, C, D সহ দুটি সংখ্যা। সেই সংখ্যা দুটি সিলিন্ডারের মেয়াদ শেষ হওয়ার সময়কে নির্দেশ করে।

আর সাথে থাকা A, B, C, D এই চারটি ইংরেজি অক্ষরের মধ্য দিয়ে মাসকে বোঝানো হয়। A হল জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত, B হল এপ্রিল থেকে জুন পর্যন্ত, C হল জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত এবং D হল আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত। অর্থাৎ কোন সিলিন্ডারের গায়ে যদি C 23 লেখা থাকে তাহলে বুঝে নিতে হবে আপনার যে গ্যাস সিলিন্ডারটি এসেছে সেটির মেয়াদ শেষ হচ্ছে ২০২৩ সালের সেপ্টেম্বর মাসের মধ্যে।