বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

গ্যাস সিলিন্ডারে আগুন লেগেছে! কীভাবে নেভাবেন? এই সহজ পদ্ধতি শেখাল দমকল বাহিনী

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ২১, ২০২২, ০৮:৪০ পিএম | আপডেট: মে ২২, ২০২২, ০২:৪০ এএম

গ্যাস সিলিন্ডারে আগুন লেগেছে! কীভাবে নেভাবেন? এই সহজ পদ্ধতি শেখাল দমকল বাহিনী
গ্যাস সিলিন্ডারে আগুন লেগেছে! কীভাবে নেভাবেন? এই সহজ পদ্ধতি শেখাল দমকল বাহিনী

বর্তমানে প্রতিটি মানুষের বাড়ি বাড়ি পৌঁছে গিয়েছে গ্যাস সিলিন্ডার। বাড়িতে গ্যাস সিলিন্ডার থাকায় রান্নার ক্ষেত্রে যেমন সুবিধা বেড়েছে, তেমনই কিন্তু এই গ্যাস সিলিন্ডার থেকে মারাত্মক বিপদও ঘটতে পারে। বিশেষ করে গ্যাস সিলিন্ডারে আগুন লাগার ঘটনা প্রায়ই সামনে আসে। এমনটা ঘটলে ঠিক কী করবেন?

গ্যাস সিলিন্ডার থেকে আগুন লাগার ঘটনা নতুন নয়। আপনার বাড়িতেও যদি আচমকা এমন বিপদ ঘটে তাহলে কী করণীয়? প্রাথমিকভাবে কীভাবে এই বিপদ থেকে রক্ষা পেতে পারেন তা-ই এবার হাতে-কলমে শেখাল সিউড়ি দমকল বাহিনী। বাড়িতে গ্যাস সিলিন্ডারে আচমকাই যদি আগুন লেগে যায় তাহলে সহজেই কীভাবে তা নেভানো যাবে, দুটি সহজ পদ্ধতির মাধ্যমে তা তুলে ধরলেন দমকল বাহিনীর কর্মীরা।

প্রথম পদ্ধতি অনুযায়ী, যদি গ্যাস সিলিন্ডারে আগুন লেগে যায়, তাহলে হাতের কাছে থাকা কাপড় অথবা চাদর জাতীয় কিছু থাকলে তা জলে ভিজিয়ে সেটা দিয়ে গ্যাস সিলিন্ডারটিকে মুড়ে ফেলতে হবে। তা করলে সহজেই আগুন কিছুটা নিয়ন্ত্রণে আনা যেতে পারে।

দ্বিতীয় পদ্ধতিটি হল, গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে সাধারণত একেবারে উপরের দিকে অর্থাৎ যে দিক দিয়ে গ্যাস নির্গত হয় সেখানে খুব তৎক্ষনাৎ  ফাঁকা বালতি দিয়ে ঢাকা দিতে হবে। এই পদ্ধতিতেও গ্যাস সিলিন্ডারের আগুন খানিক নিয়ন্ত্রণে আনা যাবে।

প্রসঙ্গত, গ্যাস সিলিন্ডারে আগুন লেগে আচমকা ঘটে যাওয়া দুর্ঘটনা রুখতে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের দমকল বাহিনীর নির্দেশে রাজ্য জুড়ে বিভিন্ন জায়গায় সচেতনতা শিবির করা হচ্ছে। এই শিবিরের অংশ হিসেবেই বীরভূমের সিউড়ি শহরের বিভিন্ন জায়গায় সচেতনতার প্রচার করছেন দমকল বাহিনীর কর্মীরা। হাতে-কলমে শেখাচ্ছেন, গ্যাস সিলিন্ডার বা কাঠ বা তেলে আগুন লাগলে কীভাবে সহজে নেভানো যাবে সেই পদ্ধতি। এতে উপকৃত হচ্ছেন সাধারণ মানুষ।