শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

দুটি রাজ্য জুড়ে একটি স্টেশন! দেশে কোথায় দেখতে পাবেন এই রেলস্টেশন? জানুন

চৈত্রী আদক

প্রকাশিত: মার্চ ৪, ২০২২, ০৯:২৬ পিএম | আপডেট: মার্চ ৪, ২০২২, ০৯:৫৬ পিএম

দুটি রাজ্য জুড়ে একটি স্টেশন! দেশে কোথায় দেখতে পাবেন এই রেলস্টেশন? জানুন
দুটি রাজ্য জুড়ে একটি স্টেশন! দেশে কোথায় দেখতে পাবেন এই রেলস্টেশন? জানুন

রেলস্টেশনের অর্ধেক অংশ একটি রাজ্যে আর অর্ধেক অংশ অপর একটি রাজ্যে। এমনটা কখনও শুনেছেন? ব্যাপারটা অনেকটা গল্প হলেও সত্যি-র মত। অদ্ভুত এই স্টেশনের অস্তিত্ব কিন্তু সত্যিই আছে। এই স্টেশনে ট্রেন দাঁড়ালে ট্রেনের ইঞ্জিন থাকে এক রাজ্যে আর ট্রেনের বগি থাকে অন্য রাজ্যে। কিন্তু কোথায় গেলে  পাওয়া যাবে এই বিরল স্টেশনের দেখা? চলুন জেনে নেওয়া যাক।

এই আজব স্টেশনের দর্শন পেতে হলে বিদেশ বিভুঁইয়ে পা দিতে হবে না একেবারেই। এর দেখা মিলবে ভারতবর্ষের বুকেই। স্টেশনের নাম ভবানী মান্ডি (Bhawani Mandi), যা অবস্থান করছে দুই রাজ্য মধ্যপ্রদেশ এবং রাজস্থানের সীমান্তে। স্টেশনটির অপর একটি নামও আছে বটে! অনেকেই একে সবজি মান্ডি হিসেবেও চেনে। কমলালেবু উৎপাদন এবং সংরক্ষণে নাগপুরের পরেই দেশে দ্বিতীয় স্থান দখল করেছে এই সবজি মান্ডি ওরফে ভবানী মান্ডি রেল স্টেশনটি।

স্টেশনটি কিন্তু খুব একটা ছোট নয়। প্রতিদিনই গড়ে প্রায় ৪০টি ট্রেন এই স্টেশনে দাঁড়ায়। এমনকি দেশের প্রায় ৩০০ টি রেলস্টেশন সরাসরি যুক্ত হয়েছে এই ভবানী মান্ডি রেল স্টেশনের সঙ্গে। স্টেশনটিতে আরও একটি মজার বিষয় লক্ষ্য করা যায়। স্টেশনের টিকিট বুকিং কাউন্টারটি মধ্যপ্রদেশের অন্তর্গত মান্দাসোর জেলায় অবস্থিত। কিন্তু টিকিটের লাইনে দাঁড়িয়ে থাকা মানুষের ঢল পৌঁছে যায় রাজস্থানের ঝালাওয়ার জেলা পর্যন্ত। প্রতিদিন গড়ে প্রায় আট হাজারেরও বেশি যাত্রী এই স্টেশনের মাধ্যমেই যাতায়াত করে।

নিত্যদিনের যাতায়াতের মাঝে যাত্রীরা খাবার খান মধ্যপ্রদেশে এবং জল পান করতে যান রাজস্থানে। স্টেশনটির প্রবেশপথ অবস্থান করছে মধ্যপ্রদেশের মান্দাসোর জেলায়। আবার স্টেশনের ওয়েটিং রুমটি আছে রাজস্থানের ঝালাওয়ারে। এমনকি এই স্টেশন চত্বরে কোনও দুর্ঘটনা ঘটলে সেই সম্পর্কে ওয়াকিবহাল থাকে উভয় রাজ্যের পুলিশ প্রশাসনই।

আরও একটি বিষয় লক্ষ্য না করলেই নয়। স্টেশনের একটি সাইনবোর্ড মধ্যপ্রদেশে রয়েছে আর অপর প্রান্তের সাইনবোর্ডটি রয়েছে রাজস্থানে। এটিও একটি আশ্চর্যজনক বিষয় যা মন কেড়ে নিয়েছে পর্যটকদের। এরকম একটি রেল স্টেশনের অস্তিত্ব যে সত্যিই আছে তা নিজের চোখে না দেখলেই নয়। তাই প্রায়শই এই রেলস্টেশনে ভিড় জমাতে আসে বহু সংখ্যক পর্যটক। পর্যটকদের জন্য ভারতীয় রেল কর্তৃপক্ষের তৎপরতায় স্টেশনটি বেশ সুন্দরভাবে সেজে উঠেছে। এই আজব স্টেশনটির উন্নত প্রশাসনিক ব্যবস্থাও চোখে পড়ার মত। তাই দেরি না করে বেরিয়ে পড়ুন এই বিরল রেলস্টেশন দর্শনের উদ্দেশ্যে।