বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্ষের তেলের জানা-অজানা উপকারিতা! চলুন দেখে নেওয়া যাক

শ্রেয়সী দত্ত

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২২, ১০:৩৭ এএম | আপডেট: জানুয়ারি ২৫, ২০২২, ১১:০৭ এএম

সর্ষের তেলের জানা-অজানা উপকারিতা! চলুন দেখে নেওয়া যাক
সর্ষের তেলের জানা-অজানা উপকারিতা! চলুন দেখে নেওয়া যাক / প্রতিকী ছবি

সর্ষের তেল বাঙালির রান্নাঘরের অন্যতম প্রয়োজনীয় জিনিস। সর্ষের তেল দিয়ে তৈরী রান্নার যেন স্বাদ কিছুটা বেশিই পাওয়া যায়। আমরা যে তেলে মূলত রান্না করি তাতে স্যাচুরেটেড এবং আনস্যাচুরেটেড, দু ধরনের ফ্যাট থাকে। স্যাচুরেটেড ফ্যাট হচ্ছে আমাদের শরীরের জন্য খারাপ।‌‌ কিন্তু  আনস্যাচুরেটেড ফ্যাট শরীরের উপকারে আসে। আর সেই কারণেই শরীর ভালো রাখতে সর্ষের তেল খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

 

অনেকেই মনে করেন শরীর ভালো রাখতে সর্ষের তেলের পরিবর্তে রিফাইন্ড ভেজেটেবল অয়েল ব্যবহার করা ভালো। কিন্তু পুষ্টিবিদরা বলছেন সর্ষের তেল অন্যান্য সমস্ত তেলের তুলনায় অনেক বেশি গুণসম্পন্ন। বিশেষজ্ঞদের মতে, ঘানি থেকে আনা সরিষার তেল শরীর এবং ত্বকের জন্যে খুবই ভালো। একটি সমীক্ষায় উঠে এসেছে সর্ষের তেল মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডযুক্ত যা কোলেস্টেরলের মাত্রা  হ্রাস করতে এবং করোনারি হার্ট ডিজিজের ঝুঁকি হ্রাস করতে পারে।

 

এছাড়াও সর্ষের তেলের একাধিক গুণাবলী রয়েছে-
সর্ষের তেলে রান্না করলে তা হার্ট, হাড়, হজম এবং স্নায়ুতন্ত্রের জন্য বিশেষভাবে স্বাস্থ্যকর সে বিষয়ে কোন সন্দেহ নেই। এতে মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড রয়েছে।যে সমস্ত ব্যক্তি পেটের সমস্যায় ভোগেন বা যাদের হজমে সমস্যা রয়েছে তাঁরা যদি প্রতিদিনের রান্নায় সর্ষের তেলের ব্যবহার করেন তাহলে তাঁদের হজম শক্তি বৃদ্ধি পাবে। দ্রুত হজম হবে খাবার। এক‌ইসঙ্গে সর্ষের তেলে রয়েছে ওমেগা-৩ ও ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড। স্বাস্থ্যকর ফ্যাটি অ্যাসিড কেবল খাবারের স্বাদই উন্নত করে না, রক্তে চর্বির মাত্রাও হ্রাস করে।

 

চলুন এক নজরে দেখে নেওয়া যাক সর্ষের তেলের উপকারিতা-

১. ভালো মানের সর্ষের তেলে রয়েছে মনোস্যাচুরেটেড এবং পলিঅনস্যাচুরেটেড ফ্যাট, যা হার্টের স্বাস্থ্যকে ভালো রাখতে সাহায্য করে।

২. এক‌ইসঙ্গে সর্ষের তেল কোলেস্টেরল বৃদ্ধিতেও সহায়ক।

৩. সর্ষের তেল শরীরে গাঁটে গাঁটে হ‌ওয়া ব্যথা কমাতে সাহায্য করে।

৪. এই তেলের ক্যান্সার বিরোধী বৈশিষ্ট্যোর কারণে তা ক্যান্সার প্রতিরোধ করতে পারে।

৫. ত্বকের যে কোন‌ও সমস্যার উপশম করে সর্ষের তেল।