শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

জানেন কি, কেন হলুদ রঙের সাইনবোর্ডেই লেখা হয় সমস্ত রেলস্টেশনের নাম? রইল কারণ

মৌসুমী মোদক

প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২২, ০৫:৩৫ পিএম | আপডেট: এপ্রিল ১৬, ২০২২, ১১:৩৫ পিএম

জানেন কি, কেন হলুদ রঙের সাইনবোর্ডেই লেখা হয় সমস্ত রেলস্টেশনের নাম? রইল কারণ
জানেন কি, কেন হলুদ রঙের সাইনবোর্ডেই লেখা হয় সমস্ত রেলস্টেশনের নাম? রইল কারণ

বিশ্বের চতুর্থ বৃহত্তম ও এশিয়ার দ্বিতীয় বৃহত্তম রেল নেটওয়ার্ক হল, ভারতীয় রেল (Indian Railways)। প্রতিদিন দেশের প্রায় লক্ষাধিক মানুষের কাছে সফরের অন্যতম ভরসা এই রেলপথ। অত্যন্ত অল্প খরচে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে যাওয়ার ক্ষেত্রে রেলপথের বিকল্প নেই। ফলে দেশের অধিকাংশ মানুষই রেলের মাধ্যমে গন্তব্যস্থানে যাতায়াতে আগ্রহী।

বর্তমানে দেশে রেলস্টেশনের সংখ্যা ৭৩৪৯টি। আর এই প্রতিটা স্টেশনেই স্টেশনের নাম লেখা সাইনবোর্ড রয়েছে। যাতায়াতের পথে নিশ্চয়ই সেই সাইনবোর্ডগুলি আপনাদের চোখে পড়ে। খেয়াল করে দেখবেন, রেলের সাইনবোর্ডগুলি কিন্তু সবসময় হলুদ রঙেরই হয়ে থাকে। কিন্তু কেন? এর পিছনের কারণ জানেন কি?

রেল স্টেশনের সাইনবোর্ড সবসময় হলুদ রঙের হওয়ার পিছনে অন্যতম কারণ হচ্ছে রঙটি সরাসরি সূর্যালোকের সঙ্গে সম্পর্কিত। হলুদ বোর্ডে কালো রঙের শব্দে লিখলে তা দূর থেকেই স্পষ্ট নজরে পড়ে। চোখে চাপও পড়ে না। ট্রেন চালক দূর থেকেই হলুদ রঙের এই বোর্ড দেখে বুঝতে পারেন সামনে স্টেশন আসছে। সেই মতো ট্রেনের গতির হেরফের করেন।  পাশাপাশি, এই রঙ মানসিক শক্তিও বৃদ্ধি করে।

উল্লেখ্য, রেলে বিপদ নির্দেশ করতে যে রঙটি ব্যবহৃত হয় সেটি হল, লাল রঙ। লল রঙের উপর সাদা রঙ দিয়ে বিপদের আগাম সতর্কবার্তা লেখা হয়৷ তা দূর থেকে দেখে বিপদের কথা জানতে পারা যায়। এছাড়া, সাধারণ গাড়ির পেছনেও লাল আলো থাকে। গাড়ি ব্রেক কষলে বা গতি কমালে যাতে পেছনে থাকা অন্য কোনও গাড়ি সতর্ক হতে পারে, তাই এই ব্যবস্থা।