শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

জিন্সের প্যান্টে ছোট পকেট থাকে কীসের জন্য? জানেন কী আপনি?

শ্রেয়সী দত্ত

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২২, ১০:২৮ পিএম | আপডেট: জানুয়ারি ৩০, ২০২২, ০৫:৩৪ এএম

জিন্সের প্যান্টে ছোট পকেট থাকে কীসের জন্য? জানেন কী আপনি?
জিন্সের প্যান্টে ছোট পকেট থাকে কীসের জন্য? জানেন কী আপনি?

জিন্সের প্যান্ট তো সবাই পরেন কিন্তু কখনও খেয়াল করে দেখেছেন কী জিন্সে থাকে অজস্র পকেট এরমধ্যে থাকে একটি ছোট্ট পকেট! সেই পকেটটি কীসের জন্য বানানো? জানেন কী আপনি? ওই পকেটটিতে অনেকেই খুচরো পয়সা বা ছোটখাটো জিনিস রেখে থাকেন। কিন্তু বেশির ভাগ মানুষই এই পকেট ব্যবহারই করেন না। কারণ পকেটটা এতই ছোট যে কোনও কিছু রাখা সম্ভব নয়।

 

তা হলে এই পকেট বানানোর রহস্যটাই বা কী?জিন্সের ইতিহাস ঘাঁটলে দেখা যায়, জিন্স প্রথম তৈরি করা হয়েছিল আমেরিকায়, শুধুমাত্র  শ্রমিকদের জন্য। সেই সময় ছোট চেন লাগানো ঘড়ির চল ছিল। এই ঘড়ি রাখার জন্য জিন্সে তৈরি করা হয়েছিল ছোট পকেটটি। লেভি স্ট্রস নামের একটি কম্পানি প্রথম জিন্সে এই ছোট পকেট তৈরি করা শুরু করে। সেই সংস্থার নাম‌ই হয়েছে লিভাইস, যা খুব জনপ্রিয়।

 

জিন্সের প্যান্টে পকেট রাখা প্রসঙ্গে এক বস্ত্র বিশেষজ্ঞ জানিয়েছেন আঠারশ শতকে কাউবয়রা মূলত চেন দেওয়া ঘড়ি ব্যবহার করতেন। আর সেই ঘড়ি তাঁরা রাখতেন তাঁদের ওয়েস্টকোটে। কিন্তু ওয়েস্টকোটে রাখার ফলে সে ক্ষেত্রে বেশির ভাগ সময়েই ঘড়ি ভেঙে যাওয়ার ভয় থাকত।

 

আর সেই ঘড়িকে সুরক্ষিত রাখার জন্য তখন থেকেই জিন্‌সের প্যান্টে এই ছোট পকেটের আবির্ভাব। এখন অবশ্য সেই ঘড়ির চলও নেই। কিন্তু জিন্সের ঐতিহ্য বজায় রেখে এখনও প্যান্টে ছোট্ট পকেটটি রাখা হয়।