শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

জানেন নতুন সংসদ ভবনের অশোক স্তম্ভটি কোন ধাতুতে তৈরি? কতজন শ্রমিক বানিয়েছেন? জানুন অজানা কাহিনী

চৈত্রী আদক

প্রকাশিত: জুলাই ১২, ২০২২, ০৪:৫৩ পিএম | আপডেট: জুলাই ১২, ২০২২, ১০:৫৩ পিএম

জানেন নতুন সংসদ ভবনের অশোক স্তম্ভটি কোন ধাতুতে তৈরি? কতজন শ্রমিক বানিয়েছেন? জানুন অজানা কাহিনী
জানেন নতুন সংসদ ভবনের অশোক স্তম্ভটি কোন ধাতুতে তৈরি? কতজন শ্রমিক বানিয়েছেন? জানুন অজানা কাহিনী

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ মোদী সরকারের নির্মীয়মান সেন্ট্রাল ভিস্তার কেন্দ্রে রয়েছে নতুন সংসদ ভবন। সোমবার সেই নতুন সংসদ ভবনের ছাদেই বসেছে জাতীয় প্রতীক অশোক স্তম্ভ। আর তার উদ্বোধন করলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই অশোক স্তম্ভটি নির্মাণে কত খরচ হয়েছে? কোন ধাতু দিয়েই বা তৈরি হয়েছে এই জাতীয় প্রতীক? কত শ্রমিক মিলে কাজটি শেষ করেছেন তা জানেন কি? জেনে নিন নানান অজানা কাহিনী।

সরকারি সূত্রে খবর, এই অশোক স্তম্ভটি তৈরি করতে খরচ হয়েছে প্রায় সাড়ে ১২০০ কোটি টাকা। স্তম্ভটির ওজন ৯৫০০ কিলোগ্রাম এবং উচ্চতা ৬.৫ মিটার। স্তম্ভটিকে শক্ত করে ধরে রাখার জন্য তৈরি করা হয়েছে সাড়ে ছ’হাজার কিলোগ্রাম ওজনের একটি ইস্পাতের কাঠামো। ১০০ জন শ্রমিকের মিলিত প্রচেষ্টায় সৃষ্টি হয়েছে এই অশোক স্তম্ভ, যা নির্মীয়মাণ সংসদ ভবনের ব্যাপক শোভা বর্ধন করেছে।

জানা গিয়েছে, জাতীয় প্রতীক অশোক স্তম্ভ তৈরি করতে ক্লে মডেলিং, ব্রোঞ্জ ঢালাই, পালিশ করা থেকে শুরু করে মোট আটটি ধাপ অতিক্রম করেছেন শিল্পীরা। প্রথমেই কম্পিউটারে তৈরি করা হয় ‘গ্রাফিক্স স্কেচ’। সেই স্কেচের উপর ভিত্তি করে তৈরি হয় একটি মাটির মডেল। সেই মডেলটি কর্তৃপক্ষের কাছে পাঠানো হয় অনুমোদনের জন্য। তাতে সিলমোহর পড়তেই তৈরি করা হয় এফপিআর মডেল।

জোর কদমে কাজ শুরু করেন ১০০ জন শ্রমিক। এফপিআর মডেল থেকে তৈরি হয় ছাঁচ। সেই ছাঁচের অভ্যন্তরে ফেলা হয় গলানো মোম। এরপর তৈরি করা হয় নকশা। সেই নকশাকে যত্ন সহকারে নিখুঁতভাবে ফুটিয়ে তোলা হয় অশোক স্তম্ভের গায়ে। নকশা তৈরি, কারুকার্য করা এবং সবশেষে ঢালাই করতে মোট সময় লাগে ৬ মাসেরও বেশি। ‌এভাবে একের পর এক মোট আটটি ধাপ পেরিয়ে তৈরি হয় এই অশোক স্তম্ভ।

উল্লেখ্য, এই প্রতীকটিতে কোনও রং করা হয়নি। খাঁটি ব্রোঞ্জ দিয়ে তৈরি অশোক স্তম্ভটি কেবল পালিশ করা হয়েছে। বিশুদ্ধ ধাতু প্রদর্শনীর উদ্দেশ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। সোমবার নতুন সংসদের ছাদের এই প্রতীকটি উদ্বোধন করেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এমনকি জাতীয় প্রতীক উন্মোচন উপলক্ষে পুজোও করেন তিনি। উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লোকসভার স্পিকার ওম বিড়লা, রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশ, সংসদ বিধায়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী এবং কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিংহ পুরী।

এদিন স্তম্ভটি উদ্বোধনের পর প্রধানমন্ত্রী বলেন, সংসদ ভবন মানে কেবলমাত্র প্রাসাদসম অট্টালিকা নির্মাণ নয়। বরং তা জাতীয় গৌরব বৃদ্ধির কাজ।  নির্মাণকর্মীদের একথা মনে করিয়ে দিয়ে তিনি বলেন, “এত কম সময় কাজ শেষ করে আপনারা আমাদের উৎসাহ বাড়িয়ে দিয়েছেন।”