মহাশূন্যে দুই মহাকাশচারীর হাঁটাচলার ভিডিও শেয়ার করল মার্কিন মহাকাশ সংস্থা নাসা! দেখে নিন সেই মুহূর্ত

মহাশূন্যে দুই মহাকাশচারীর হাঁটাচলার ভিডিও শেয়ার করল মার্কিন মহাকাশ সংস্থা নাসা! দেখে নিন সেই মুহূর্ত
মহাশূন্যে দুই মহাকাশচারীর হাঁটাচলার ভিডিও শেয়ার করল মার্কিন মহাকাশ সংস্থা নাসা! দেখে নিন সেই মুহূর্ত / ছবি সৌজন্যে- Screengrab from Video Tweeted By @NASA

বংনিউজ২৪x৭ডিজিটাল ডেস্কঃ মহাশূন্যে হেঁটেচলে বেড়াচ্ছেন দুই মার্কিন মহাকাশচারী। তাঁদের নাম ভিক্টর গ্লোভার ও মাইক হপকিন্স। আর তাঁদের সেই স্পেসওয়াকের ভিডিও শেয়ার করল মার্কিন মহাকাশ সংস্থা নাসা। নাসার টুইট করা সেই ভিডিওটির দৈর্ঘ্য ১ মিনিট। মূলত আন্তর্জাতিক স্পেস স্টেশনের রক্ষণাবেক্ষণ ও প্রযুক্তিগত কাজ করতে করতেই তাঁরা স্পেসওয়াক করেছেন।

প্রসঙ্গত উল্লেখ্য, এই বছরে, এই নিয়ে পঞ্চমবার স্পেসওয়াক করতে দেখা গেল নভোচারীদের। নাসার পক্ষ থেকে জানানো হয়েছে যে, মহাশূন্যে কার্যত ঝুলে ঝুলে নিজেদের কাজ করে আবারও স্পেসস্টেশনের ভিতরে ফিরে যান তাঁরা। নাসা জানিয়েছে যে, ওই দুই মার্কিন মহাকাশচারী মোট ৭ ঘণ্টা স্পেস স্টেশনের বাইরে ছিলেন।

উল্লেখ্য, সাধারণত মহাকাশে পায়চারি করাটা বেশ রোমাঞ্চকর মনে হলেও, ব্যাপারটা মোটেও ততোটা সহজ নয়। কোনও মহাকাশযান বা স্পেস স্টেশনের কোনও ত্রুটি মেরামত করতে কিংবা তার বাইরের অংশে কোনও আপগ্রেড কিংবা ইনস্টলের কাজ করতে হলে, মহাকাশচারীদের মহাশূন্যে বেরিয়ে সেই কাজটি করতে হয়।

তবে দায়িত্বপূর্ণ কাজটির মধ্যে ঝুঁকিও থাকে। প্রত্যেক মহাকাশচারীর শরীরই কেবল তার দ্বারা আটকানো থাকে স্পেস স্টেশনের সঙ্গে। কোনওভাবে সমস্যা তৈরি হয়ে, সেই সংযোগ বিচ্ছিন্ন হলে মুহূর্তে মহাকাশের অনন্ত শূন্যে হারিয়ে যেতে পারেন তাঁরা। তাই ব্যাপারটির মধ্যে যতই রোমাঞ্চকর মনে হোক না কেন, প্রাণের ঝুকিও অনেকটাই থেকে যায়। সেই কারণেই রীতিমতো প্রশিক্ষণ নিয়েই নিজেদের তৈরি করেন মহাকাশচারীরা।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.