শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

করোনার সঙ্গে লড়াইয়ে ভারতের পাশে মার্কিন যুক্তরাষ্ট্র! পাঠাচ্ছে ১০০ মিলিয়ন ডলারের অক্সিজেন

০১:০৮ পিএম, এপ্রিল ২৯, ২০২১

করোনার সঙ্গে লড়াইয়ে ভারতের পাশে মার্কিন যুক্তরাষ্ট্র! পাঠাচ্ছে ১০০ মিলিয়ন ডলারের অক্সিজেন

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ভারতে করোনার দ্বিতীয় ঢেউ ভয়াবহ আকার নিয়েছে। প্রতিদিন সংক্রমণের নতুন রেকর্ড সৃষ্টি হচ্ছে। বাড়ছে মৃত্যুর হারও। দেশের স্বাস্থ্য ব্যবস্থা বড় সংকটের মুখোমুখি।

করোনার দ্বিতীয় ঢেউয়ে আগেই দৈনিক সংক্রমণ সাড়ে তিন লাখের গণ্ডি অতিক্রম করেছিল। এবার গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৭৯ হাজার ২৫৭ জন, যা এখনও পর্যন্ত সবথেকে বেশি। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের প্রকাশিত তথ্য অনুযায়ী, বুধবার দেশে করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ৩ হাজার ৬৪৫ জনের। এর জেরে দেশে করোনায় মোট মৃত্যু গিয়ে দাঁড়াল ২ লক্ষ ৪ হাজার ৮১২।

এই পরিস্থিতিতে ভারতের পাশে এসে দাঁড়িয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স-সহ অন্যান্য দেশ। তারা প্রত্যেকেই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারতের প্রতি, এই মহাসংকটে। ১০০ মিলিয়ন ডলারের অক্সিজেন ভারতে পাঠাচ্ছে আমেরিকা। করোনা যুদ্ধে ভারতের পাশে দাঁড়াতে এই সিদ্ধান্ত নিয়েছে জো বাইডেন সরকার। বুধবারই একটি বিজ্ঞপ্তি জারি করে এই সিদ্ধান্তের কথা জানিয়েছে আমেরিকা।

https://twitter.com/SecDef/status/1387558565003530241

আজ অর্থাৎ বৃহস্পতিবার, ২৯ এপ্রিল থেকেই ভারতে অক্সিজেন পাঠানো শুরু করবে আমেরিকা। এক সপ্তাহ ধরে এই প্রক্রিয়া চলবে, এমনটাই জানা গিয়েছে। এর পাশাপাশি, ১০০০ অক্সিজেন সিলিন্ডার, ১৫ মিলিয়ন এন ৯৫ মাস্ক, ১ মিলিয়ন র‍্যাপিড টেস্ট কিট পাঠাবে বলে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এছাড়াও ভ্যাকসিন তৈরির কাঁচামাল পাঠানোরও সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, মহামারীতে আমেরিকার হাসপাতালের উপরও সংকট নেমে এসেছিল। সেই সময় ভারত সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিল। আর তাই এখন ভারতের এই সংকটে আমেরিকাও ভারতকে সাহায্য করতে বদ্ধপরিকর।