মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

দাঁতের সমস্যার সমাধানে ব্যাবহার করুন তেজপাতা, জেনে নিন বিস্তারিত

১১:৪১ পিএম, জানুয়ারি ১৩, ২০২২

দাঁতের সমস্যার সমাধানে ব্যাবহার করুন তেজপাতা, জেনে নিন বিস্তারিত

দাঁত হলুদ হয়ে গেলে তাকে ঝকঝকে সাদাও সুন্দর করার জন্য কত কিছুই তো চেষ্টা করেন। অনেক ধরণের নামিদামি টুথপেস্ট থেকে শুরু করে দন্ত চিকিৎসকের কাছে নিয়মিত যাওয়া, এই হলদে দাঁতগুলোকে সাদা ঝকঝকে করার জন্য। এই বিষয়টি জেনে নিলে আর এ সব প্রয়োজনই হবে না।

ঘরোয়া উপাদান ব্যাবহার করে দাঁত ঝকঝকে সুন্দর করে নিতে পারবেন আর সেই উপাদানটি হল তেজপাতা। সাধারণত, এই উপাদানটি রান্নাতেই ব্যবহৃত হয়। তবে এই তেজপাতা দিয়েই প্রাকৃতিক উপায়ে সুন্দর ঝকঝকে করে নিতে পারবেন আপনার দাঁতগুলোকে। চলুন জেনে নেওয়া যাক কিভাবে দাঁত সুন্দর ঝকঝকে করবেন।

দাঁত সাদা করতে তেজপাতা দারুণ উপকারী। তবে এই তেজপাতাকে মেশাতে হবে কোনও টক ফলের সঙ্গে। যেমন, কমলা লেবু বা পাতি লেবুর খোসার সঙ্গে। জেনে নিন সেই পদ্ধতি-

তেজপাতা ৪টি (কাঁচা বা শুকনো সব রকমেই হবে), কমলা লেবু বা পাতি লেবুর খোসা (তেজপাতার সম পরিমাণ), মুখে দুর্গন্ধের সমস্যা বা মাড়িতে ব্যথা থাকলে লবঙ্গ ২-৩টি এগুলোনিয়ে নেবেন তারপর-

প্রথমে তেজপাতা বেটে নিন বা মিহি গুঁড়ো করে নিন। এরপর কমলা লেবু বা পাতি লেবুর খোসা শুকিয়ে লবঙ্গের সঙ্গে মিশিয়ে গুঁড়ো করে নিন। এ বার এই সব উপকরণের সঙ্গে সামান্য নুন মিশিয়ে নিন। মনে রাখবেন, ফলের খোসা অবশ্যই শুকিয়ে গুঁড়ো করে নিতে হবে। কারণ, কাঁচা অবস্থায় এগুলি দাঁতের ক্ষতি করতে পারে।