শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ব্যাবহার করুন নারকেল তেল, জেনে নিন আরও উপকারিতা

১১:২৩ পিএম, মে ৩০, ২০২১

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ব্যাবহার করুন নারকেল তেল, জেনে নিন আরও উপকারিতা

সুপারফুড নিয়ে যদি কথা বলা হয় তাহলে নারকেল তেলের জুড়ি মেলা ভার। হ্যাঁ এটাই ঠিক । প্রায় সর্বত্র সহজলভ্য ও সস্তা নারকেল তেল। ভারতবর্ষের প্রায় প্রতি ঘরেই এই সুপারফুডের অস্তিত্ব রয়েছে বহুযুগ আগে থেকেই। গবেষণায় জানা গিয়েছে যে শরীরের উপকারে নারকেল তেলের ভূমিকা কিন্তু অপরিসীম।

গরম না করে ঠান্ডায় জমাট যে নারকেল তেল সেই টেলেই বেশি উপকারিতা আছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। নারকেলের খোল থেকে প্রাপ্ত টাটকা তেলের অনেক রকম গুনাগুণ রয়েছে। তেল নিষ্কাশনের সময় তাতে প্রচুর পরিমানে প্রাকৃতিক খনিজ পাওয়া যায়। এছাড়াও এই তেল হয় ভিটামিন-ই সমৃদ্ধ। প্রাকৃতিক গুণে ভরা এই তেল শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতাকে আরও বাড়িয়ে তোলে।

এই তেল উপস্থিত ফ্যাটি এসিড যা স্বাস্থ্যের পক্ষে ভালো। প্রচুর মাত্রায় এই ফ্যাটি অ্যাসিও রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়ায় এবং মিডিয়াম চেন ফ্যাটি অ্যাসিড উৎপন্ন করে। যা আমাদের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।

এছাড়া ঠান্ডা নারকেল তেল প্রতিদিন রান্নাতেও ব্যবহার করা যেতে পারে। সকাল সকাল এক চামচ করে নারকেল তেল খেলে শরীরের উপকার নিজেই বুঝতে পারবেন। ব্যালেন্স ডায়েটের সঙ্গে নারকেল তেল শরীরকে রোগমুক্ত রাখতে অনেকটাই সাহায্য করবে।