‘উৎসশ্রী’ প্রকল্পে কারা, কিভাবে আবেদন করতে পারবেন? রইল বিস্তারিত

'উৎসশ্রী' প্রকল্পে কারা, কিভাবে আবেদন করতে পারবেন? রইল বিস্তারিত
'উৎসশ্রী' প্রকল্পে কারা, কিভাবে আবেদন করতে পারবেন? রইল বিস্তারিত

শিক্ষকদের বাড়ির কাছের বদলির সুবিধার জন্য ‘উৎসশ্রী’ প্রকল্প শুরু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামীকাল শনিবার তার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তবে সে ক্ষেত্রে কিভাবে আবেদন করতে হবে বা কারা আবেদন করতে পারবেন তা প্রকাশ করা হলো আগের দিন।

কিভাবে আবেদন করতে হবে:

১, রাজ্য সরকারের ‘উৎসশ্রী’ প্রকল্পের পোর্টালে গিয়ে আইওএসএমএস অপশনে গিয়ে শিক্ষক-শিক্ষিকারা নিজেদের এমপ্লইজ আইডি দিলে নিজের ফোন নাম্বারে একটি পাসওয়ার্ড আসবে। সেই পাসওয়ার্ড যথাস্থানে দিয়ে সাবমিট করলেই লগ ইন করা যাবে।

২, এরপর শিক্ষক-শিক্ষিকারা কোন জেলায় স্থানান্তরের জন্য আবেদন করতে চান সে বিষয়টি বেছে নেবেন।

৩, এরপর যে সমস্ত স্কুলে শূন্য পদ রয়েছে সেই স্কুল গুলিকেই দেখাবে অপশনে। এর মধ্যে নিজের পছন্দমত জায়গায় সর্বাধিক তিনটি স্কুল বেছে নিতে পারবেন শিক্ষক-শিক্ষিকারা।

৪, পিঁপড়ের পর্যায়ে ঠিক কি কারণে তিনি স্কুল স্থানান্তর করতে চাইছেন সে কারণ উল্লেখ করতে হবে। এক্ষেত্রে অসুস্থতা বা দশ বছরের ছোট বাচ্চা থাকতে হবে অথবা সংশ্লিষ্ট শিক্ষক-শিক্ষিকাকে 57 বছরের বেশি হতে হবে অগ্রাধিকার পাওয়ার জন্য। যদি কেউ অসুস্থতার কারণে বাড়ির কাছে স্থানান্তর করার জন্য আবেদন করেন তাহলে সে ক্ষেত্রে ডাক্তারের প্রেসক্রিপশন সহ যাবতীয় নথি আপলোড করতে হবে পোর্টালে। এরপর শিক্ষা দপ্তর পুরো আবেদন প্রক্রিয়া দেখে নিয়ে তারপর চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

কারা অগ্রাধিকার পাবেন:

১,কোনও শিক্ষক শিক্ষিকা অসুস্থ থাকলে তিনি অগ্রাধিকার পাবেন

২, দশ বছরের ছোট বাচ্চা থাকলে সে ক্ষেত্রে সংশ্লিষ্ট শিক্ষক-শিক্ষিকা অগ্রাধিকার পাবেন

৩, বিশেষভাবে কোন শিক্ষক শিক্ষিকা সক্ষম হলে তিনি অগ্রাধিকার পাবেন

৪, ৫৭-৫৯ বছর বয়সী কোনও শিক্ষক শিক্ষিকা অগ্রাধিকার পাবেন

কারা আবেদন করতে পারবেন না:

১, কোন শিক্ষক শিক্ষিকার নামে যদি বিভাগীয় তদন্ত প্রক্রিয়া চলতে থাকে তাহলে সেক্ষেত্রে সেই শিক্ষক শিক্ষিকা আবেদন করতে পারবেন না।

২, যেকোনো শিক্ষক-শিক্ষিকা সম্প্রতি বা পাঁচ বছরের মধ্যে ট্রান্সফার নিয়ে থাকেন তাহলে তিনি যেদিন ট্রান্সফার নিয়েছেন সেদিন থেকে আগামী ৫ বছর আবেদন করতে পারবেন না।

৩, কোন শিক্ষক শিক্ষিকা সাসপেন্ড হয়ে থাকলে তিনি আবেদন করতে পারবেন না।

৪, এছাড়াও কোন শিক্ষক শিক্ষিকা যদি পূর্বে কোন বদলির আদেশ অমান্য করে থাকেন তাহলে সেক্ষেত্রে তিনি আগামী ৭ বছর এই উৎসশ্রী প্রকল্পের আবেদন করতে পারবেন না।