বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

নির্বাচনের আগে উত্তরপ্রদেশে ধুন্ধুমার! ৪৮ ঘণ্টায় ৬ বিজেপি MLA-র ইস্তফা

১০:৫১ এএম, জানুয়ারি ১৩, ২০২২

নির্বাচনের আগে উত্তরপ্রদেশে ধুন্ধুমার! ৪৮ ঘণ্টায় ৬ বিজেপি MLA-র ইস্তফা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সামনেই রয়েছে উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন। দলিত সম্প্রদায়কে অবহেলার অভিযোগ তুলে মঙ্গলবারই দল ছেড়েছিলেন যোগী মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্য স্বামীপ্রসাদ মৌর্য। এর ঠিক পরের দিনই, একই অভিযোগে মন্ত্রিসভা ছাড়েন আরও এক মন্ত্রী দারা সিং চৌহান। তবে, কেবল দুই মন্ত্রীই নন, গত দু’দিনে চারজন বিধায়কও বিজেপি ছেড়েছেন।

কথায় আছে, দিল্লি আসতে গেলে উত্তরপ্রদেশ হয়েই আসতে হয়। পাশাপাশি কেন্দ্রের রাজনৈতিক ক্ষমতার ভরকেন্দ্র নির্ধারণের ক্ষেত্রেও তাই। আর সেই জন্যই আগামী ফেব্রুয়ারি মাসে উত্তরপ্রদেশে নির্বাচনের দিকে তাকিয়ে রয়েছে গোটা দেশ। ইতিমধ্যেই যোগী রাজ্যে ভোটের প্রস্তুতি শুরু হয়ে গেছে। জোর কদমে রাজনৈতিক দলগুলির প্রচার চলছে। এই আবহে একসঙ্গে এতজন নেতার দল ছাড়ার ঘটনায় গেরুয়া শিবির অস্বস্তিতে। পাশাপাশি এই বিষয়টি বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

এদিকে, বুধবার দল ছাড়ার বিষয়ে পদত্যাগপত্রে দারা সিং চৌহান লেখেন যে, ‘আমি নিষ্ঠার সঙ্গেই কাজ করতাম। কিন্তু দলিত, কৃষক, পিছিয়ে পড়াদের প্রতি সরকারের দমনমূলক মনোভাব ও অবহেলা আমাকে আঘাত দিয়েছে। ‘দারা সিং-এর চিঠির বক্তব্যের সঙ্গে মিল রয়েছে মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্য স্বামীপ্রসাদ মৌর্যেরও। স্বাভাবিকভাবেই নির্বাচনের আগে এই দুই গুরুত্বপূর্ণ মন্ত্রীর দল ছাড়ার ঘটনা বিজেপির জন্য যে বড় ধাক্কা, সে বিষয়ে কোনও সন্দেহই নেই।

এছাড়াও বিজেপি বিধায়ক অবতার সিং ভাদানা দল থেকে পদত্যাগ করে রাষ্ট্রীয় লোক দলে যোগ দিয়েছেন। একই সময়ে মৌর্য সমর্থক বলে মনে করা তিনজন বিধায়কও পদত্যাগের ঘোষণা করেছেন। মঙ্গলবার, বিজেপির তিন্দওয়ারির বিধায়ক ব্রজেশ প্রজাপতি, তিলহার বিধায়ক রোশন লাল ভার্মা এবং বিলহাউরের বিধায়ক ভগবতী সাগরও মৌর্যের পরে পদত্যাগ করেছেন।

এদিকে, এই দুই মন্ত্রী এবং বিধায়কদের বিজেপি ছাড়ার ঘটনায় বিস্মিত নন, ওয়াকিবহাল মহল। কারণ গত বছরও তাঁদের যোগী আদিত্যনাথের বিরুদ্ধে ক্ষোভ প্রেওকাশ করতে দেখা গিয়েছিল। যোগীর ‘ঔদ্ধত্য’কে কাঠগড়ায় তুলতে দেখা গিয়েছিল দলের অনেককে। তাঁদের মধ্যেই ছিলেন এই বিদ্রোহী নেতারা। এবার নির্বাচনের ঠিক আগেই দল ছাড়লেন তাঁরা।