বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

মানসিক ভারসাম্যহীনদের করোনা টিকা দেওয়া নিয়ে, কেন্দ্রকে এই নির্দেশ দিলো সুপ্রিম কোর্ট!

০৬:১১ পিএম, জুলাই ৭, ২০২১

মানসিক ভারসাম্যহীনদের করোনা টিকা দেওয়া নিয়ে, কেন্দ্রকে এই নির্দেশ দিলো সুপ্রিম কোর্ট!

যাঁরা মানসিক সংক্রান্ত সমস্যা নিয়ে অ্যাসাইলামে চিকিৎসাধীন তাঁদের অবিলম্বে করোনাভাইরাস ভ্যাকসিন দিতে হবে। কেন্দ্রকে এমনটাই নির্দেশ দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি এমআর শাহের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছেন।

সুপ্রিম কোর্ট আরও জানিয়েছে, এই ধরনের মানুষরা কোনও হাসপাতালে যেতে পারেন না। এমনকী তাঁদের কাছে কোনও চিকিৎসা পরিষেবা সরবরাহ করা হয় না। তাই এই মানুষদের ভ্যাকসিন দেওয়া হোক। একটা পরিকল্পনা করে সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে এই ধরণের মানুষজনকে ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করা হোক।

[caption id="attachment_21534" align="aligncenter" width="1280"]মানসিক ভারসাম্যহীনদের করোনা টিকা দেওয়া নিয়ে, কেন্দ্রকে এই নির্দেশ দিলো সুপ্রিম কোর্ট! মানসিক ভারসাম্যহীনদের করোনা টিকা দেওয়া নিয়ে, কেন্দ্রকে এই নির্দেশ দিলো সুপ্রিম কোর্ট![/caption]

এই মানসিক সমস্যা নিয়ে যাঁরা অ্যাসাইলামে ভর্তি আছেন তাঁদের হয়ে হলফনামা জমা দেন আইনজীবী গৌরব কুমার বনশল। তাঁর আবেদনের উপর ভিত্তি করে হয় শুনানি। সেখানেই এই নির্দেশ দেয় দেশের সর্বোচ্চ আদালত। ফলে পরিকল্পনা করে কেন্দ্র ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করার পর তা আদালতকে হলফনামা দিয়ে জমা দিতে হবে।

একইসঙ্গে, দেশের সর্বোচ্চ আদালত এই নির্দেশ দিয়ে জানিয়েছে, কারণ এই অ্যাসাইলামগুলিতে মৃত্যুর হার বাড়ছে। সামাজিক বিচার মন্ত্রক, কেন্দ্রীয় সরকার এবং তাঁদের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রককে। একটা উপযুক্ত পরিকল্পনা করে ভ্যাকসিন দিতে নির্দেশ দেওয়া হয়েছে।