শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২

স্বাস্থ্য সাথী কার্ডেও এবার হবে ভেরিফিকেশন ডিজিটাল রেশন কার্ডের মতই, নয়া পদক্ষেপ রাজ্য সরকারের

০৪:০০ পিএম, নভেম্বর ১, ২০২১

স্বাস্থ্য সাথী কার্ডেও এবার হবে ভেরিফিকেশন ডিজিটাল রেশন কার্ডের মতই, নয়া পদক্ষেপ রাজ্য সরকারের

বর্তমানে আধার কার্ড, রেশন কার্ড গুরুত্বপূর্ণ নথিপত্রের মধ্যে অন্যতম। তবে এই নথিপত্রের মধ্যেও অনেক সময় ভুয়ো, জালি কার্ড বেরোই। তার জন্য নতুন ব্যবস্থা আনা হয়েছে ডিজিটাল ভ্যারিফিকেশন। বিশেষত যেদিন থেকে রেশন কার্ড আধার কার্ডের সঙ্গে যুক্ত করা হয়েছে তখন থেকেই সামনে এসেছে প্রচুর ভুয়ো রেশন কার্ড। বর্তমানে রেশন কার্ড এর মতই গুরুত্বপূর্ণ নথি হল স্বাস্থ্য সাথী কার্ড। সকলেই কমবেশি সুবিধা নেওয়ার জন্য ইতিমধ্যেই বানিয়ে ফেলেছেন স্বাস্থ্য সাথী কার্ড।

তবে ডিজিটাল জাল রেশন কার্ডের মতই স্বাস্থ্য সাথী কার্ডও ভুয়ো হতে পারে বলে মনে করছে রাজ্য সরকার। তাই যাতে সঠিক গ্রাহক সঠিক ভাবে এই কার্ডের সুবিধা পায় সেই জন্য রাজ্য সরকারের তরফ থেকে নেওয়া হয়েছে নয়া পদক্ষেপ। স্বাস্থ্য সাথী কার্ডের ভ্যারিফিকেন হবে ডিজিটাল পদ্ধতিতে। তবে ঠিক কিভাবে ভ্যারিফিকেশন হবে সেই বিষয়ে কোনও তথ্য জানানো হয় নি। শুক্রবার নবান্নের তরফ থেকে এই বিষয়ে আলোচনা করা হয়েছে।

বর্তমানে সমীক্ষা অনুযায়ী রাজ্যের ২.৩০ কোটি মানুষ স্বাস্থ্য সাথী কার্ড এর আওতায় রয়েছেন। এই স্বাস্থ্য সাথী প্রকল্পের অধীনে রয়েছেন ৮ কোটি মানুষ। এবার দেখা গেছে বহু কার্ড রয়েছে ভুয়ো। একই আধার কার্ডের লিংকে রয়েছে একাধিক স্বাস্থ্য সাথী কার্ড। তাই সঠিক উপভোক্তা যাতে এই কার্ডের ব্যবহার করতে পারে সেই কারণেই নয়া ব্যবস্থা গ্রহণ রাজ্য সরকারের।