শনিবারের নিরামিষ দই পটল রেসিপি

শনিবারের নিরামিষ দই পটল রেসিপি
শনিবারের নিরামিষ দই পটল রেসিপি

রোজ নিত্যনতুন রেসিপি তো আমরা বানিয়েই থাকি। কিন্তু শনিবারের ব্যাপারটা একটু তো আলাদা। এই দিন অনেকেই নিরামিষ খাবার খেয়ে থাকেন। তাই বলে খাবার মজাদার হবেনা তাই কি হয়। সেই জন্যই আজ আপনাদের জন্য নিরামিষ দই পটলের রেসিপি-

প্রয়োজনীয় উপকরণ: উপকরণ –
৮ টা পটল, ১/২ কাপ টকদই, ১ চা চামচ জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, গরম মশলার গুঁড়ো। তেজপাতা ২ টো, হাফ চামচ আদা বাটা ,১/৪ চা চামচ গোটা জিরে, শুকনো লঙ্কা -২ টো, স্বাদমতো নুন ও চিনি ,২ টো চেরা কাঁচা লঙ্কা, সর্ষের তেল ,ধনেপাতা কুচি – সামান্য নিয়ে নেবেন।

প্রস্তুত প্রণালী : প্রথমেই পটলের খোসা ছাড়িয়ে পটল গুলোকে অর্ধেক করে কেটে নিতে হবে, এবার সমস্ত পটলগুলোকে হলুদ গুঁড়ো ও সামান্য লবন দিয়ে ভালো করে মাখিয়ে নেবেন। মাখানো হলে একটা প্যানে তেল গরম করে পটল গুলো লাল করে ভেজে নিতে হবে। এবার একটা পাত্রে টকদই ভালো করে ফেটিয়ে নিন, তার মধ্যে দিয়ে দিন জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, নুন ও পরিমাণমতো চিনি। দিয়ে ভালোভাবে মিশিয়ে রেখে দিতে হবে কিছুক্ষন।

এর পর ভাজা পটল গুলো তুলে সেই তেলে কিছুটা গোটা জিরে, শুকনো লঙ্কা ও তেজপাতা ফোরন দিয়ে তাতে দই এর মিশ্রণটা ঢেলে নাড়াচাড়া করতে থাকুন, কিছুক্ষণ পর ভাজা পটলগুলো মিশ্রণের মধ্যে দিয়ে কিছুক্ষণ নেড়ে সামান্য জল দিয়ে মাঝারি আঁচে কিছুক্ষণ রান্না করতে হবে যাতে সেগুলো সিদ্ধ হয়ে যায়। পটলগুলো সিদ্ধ হয়ে গেলে এবং গ্রেভি ঘন হয়ে আসলে তার উপর গরম মশলার গুঁড়ো এবং ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন দই পটল।