বুলবুলের আতঙ্কে স্তত্র গোটা সুন্দরবন-বাংলাদেশ

Image Source: Google

বিশেষ প্রতিবেদনঃ আবহাওয়া দপ্তর জানিয়েছে বুলবুল আছড়ে পড়তে পারে বাংলাদেশে। বুলবুল বঙ্গোপসাগর থেকে বাংলাদেশের উত্তর-পশ্চিম উপকূলের দিকে এগিয়ে আসছে। শনিবার মাঝরাতে খুলনা–বরিশাল এলাকার স্থলভাগে তা আঘাত হানতে পারে বলে মনে করছেন আবহাওয়া বিজ্ঞানীরা। তবে ওই আঘাত হানার আগে কিছুটা দুর্বল হয়ে যেতে পারে ঘূর্ণিঝড়টি, এমনটাই মত তাঁদের।

অন্যদিকে আতঙ্কের প্রহর গুনছে সুন্দরবাসীও। ২০০৯-এর ২৫ মে সাগরদ্বীপ এবং সুন্দরবন এলাকায় আঘাত হেনেছিল অতি ভয়ঙ্কর ঘূর্ণিঝড় আয়লা। শনিবার মধ্য রাতে আবারও তেমনই একটি অতি ভয়ঙ্কর ঘূর্ণিঝড় সুন্দরবনের উপর দিয়ে বয়ে যাবে। আগামী কাল শনিবার মধ্যরাতে থেকে রবিবার সকালের মধ্যে এ রাজ্যের সাগরদ্বীপ এবং বাংলাদেশের খেপুপাড়ার মধ্যে স্থলভাগে ঘূর্ণিঝড় আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড়ের গতিবেগ থাকবে ১১০ থেকে ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টায়।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে, বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় বুলবুল উত্তরমুখী হয়ে এগোচ্ছে। শনিবার অভিমুখ পরিবর্তন হয়ে উত্তর-পূর্বমুখী হবে। বাংলাদেশে বুলবুলের প্রভাব পড়বে খুলনা, বরিশাল, বরগুনা, সাতক্ষীরা, চট্টগ্রাম, কক্সবাজার, পটুয়াখালি, ভোলা ও পিরোজপুর জেলায়। বিশেষজ্ঞদের মতে, বুলবুল আরও কাছে এসে উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। ঝড়টির অগ্রবর্তী অংশের প্রভাবে বাংলাদেশের সমুদ্র বন্দর, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে ঝোড়ো হাওয়া বইতে পারে।

আরও পড়ুনঃ  বার অ্যাসোসিয়েশনের নির্বাচনে আশাতীত জয়, প্রশ্নের মুখে গেরুয়া শিবির

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.