শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

ফের প্রিয়জন হারানোর দুঃখ বলিউডে! প্রয়াত প্রখ্যাত অভিনেতা অনুপম শ্যাম

১২:০৪ পিএম, আগস্ট ৯, ২০২১

ফের প্রিয়জন হারানোর দুঃখ বলিউডে! প্রয়াত প্রখ্যাত অভিনেতা অনুপম শ্যাম

বংনিউজ ২৪x৭ বিনোদন ডেস্কঃ চিরনিদ্রার দেশে পাড়ি দিলেন বলিউড অভিনেতা অনুপম শ্যাম। চলচ্চিত্রের পাশাপাশি টেলি জগতের অতিপরিচিত এবং জনপ্রিয় মুখ ছিলেন অনুপম শ্যাম। খলনায়কের চরিত্রেই দর্শকদের মন জয় করেছিলেন তিনি। টেলি জগতের সঙ্গে তাঁর সম্পর্ক দীর্ঘ বেশ কয়েক দশকের। দর্শকদের মনে চিরস্থায়ী জায়গা করে নিয়েছিলেন 'মন কি আওয়াজ প্রতীজ্ঞা' ধারাবাহিকে ঠাকুর সজ্জন সিংহের চরিত্রে তাঁর অভিনয় দক্ষতার মাধ্যমে।

দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। কিন্তু মনের জোরকে হাতিয়ার করেই তিনি কাজ চালিয়ে যাচ্ছিলেন। তবুও শেষ রক্ষা হল না। শেষপর্যন্ত হার স্বীকার করল শরীর। বেশ কিছুদিন আগেই কিডনিজনিত সমস্যা নিয়ে ভর্তি হন মুম্বইয়ের এক বেসরকারি হাসপাতালে। অভিনেতা গত দু'দিন ধরে সেখানেই ভেন্টিলেশনে ছিলেন। রবিবার, ৮ অগাস্ট মাল্টি অর্গ্যান ফেলিওর অর্থাৎ একাধিক অঙ্গপ্রত্যঙ্গ বিকল হওয়ার কারণে মৃত্যু হয় তাঁর। বর্ষীয়ান এই অভিনেতার মৃত্যুতে অভিনয় জগতে নেমে এসেছে শোকের ছায়া।

১৯৯৩ সালে উত্তরপ্রদেশের প্রতাপগড়ের বাসিন্দা অনুপম শ্যামের অভিনয় জগত আত্মপ্রকাশ ঘটে। শুধু হিন্দি ধারাবাহিক নয়, ‘দস্তক’, ‘সত্যা সংগ্রাম’, ‘লাগান’, ‘নায়ক’, ‘শক্তি’, ‘পাপ’, ‘স্লামডগ মিলিওনিয়ার’, ‘দিল সে’, ‘গোলমাল’ এবং ‘মুন্না মাইকেল’-এর মতো বিখ্যাত বলিউড ছবিতে অভিনয় করেছেন এই বর্ষীয়ান অভিনেতা। ‘মন কী আওয়াজ প্রতীজ্ঞা’ ছাড়াও ‘রিশতে’, ‘ডোলি অরমানো কী’, ‘কৃষ্ণা চলি লন্ডন’, ‘হম নে লি হ্যায় শপথ’ ইত্যাদি ধারাবাহিকে কাজ করেছেন তিনি।

পরিবার সূত্রে খবর, দীর্ঘদিন ধরেই তিনি কিডনির সমস্যায় ভুগছিলেন অনুপম শ্যাম। তাঁর ডায়ালিসিসও চলছিল। গত বছর অভিনেতা নিজেই জানিয়েছিলেন, শুটিং শেষ করে, হাসপাতালে ডায়ালিসিস করাতে যান তিনি। তবে বিপুল খরচ সামলাতে হিমশিম খাচ্ছিলেন অভিনেতা এবং তাঁর পরিজনেরা। সপ্তাহখানেক আগেই আশঙ্কাজনক অবস্থায় তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তাঁর ডায়ালিসিস চলছিল। এরপর বিষয়টি জানতে পারেন অভিনেতা সোনু সুদ। তিনি অভিনেতার পাশে দাঁড়ান। বুধবার টুইটারে সোনু সুদ নিজেই জানান যে, তিনি অনুপমের পরিজনদের সঙ্গে যোগাযোগ করতে পেরেছেন। মুম্বইয়ের ফিল্ম অ্যান্ড টেলিভিশন আর্টিস্ট অ্যাসোসিয়েশনের সদস্যদেরও পক্ষ থেকেও অভিনেতার পরিবারের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া হয়। কিন্তু তাও শেষরক্ষা করা গেল না। জীবনের পথে ফেরানো গেল না এই বর্ষীয়ান অভিনেতাকে। রবিবার রাত আটটা নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অনুপম শ্যাম। তাঁর মৃত্যুকালে বয়স হয়েছিল মাত্র ৬৩ বছর।

ওনুপম শ্যাম তাঁর অভিনয় গুণে ছোটপর্দার ‘ঠাকুর সজ্জন সিং’ হিসাবে বহুল পরিচিত ছিলেন। অনেকেই তাঁকে অনুকরণ করে গোঁফ রাখাও শুরু করেছিলেন। সম্প্রতি ‘প্রতিজ্ঞা ২’র শুটিংও করছিলেন তিনি। এক সাক্ষাৎকারে তিনি জানান, তাঁর শরীরের অবস্থা ভাল ছিল না। কিন্তু যেহেতু প্রতীজ্ঞা ধারাবাহিকে তাঁর চরিত্রটি দর্শকেরা খুবই পছন্দ করেছিলেন তাই দ্বিতীয় সিজনেও ঠাকুর সজ্জন সিংহের চরিত্রে আবার তিনিই ফিরে আসেন। তাঁর অনুরাগীদের তিনি নিরাশ করতে চাননি। তিনি বলেন, ‘জীবনের লড়াই লড়ছিলাম, সেখান থেকে ফিরে এসেছি। এবার আমি প্রতীজ্ঞা ধারাবাহিকের মাধ্যমে আবারও দর্শকদের মনোরঞ্জন করতে চাই।’

তাঁর মৃত্যুতে ‘প্রতিজ্ঞা ২’র সেটে নেমেছে শোকের ছায়া। শারীরিক অসুস্থতাকে তুচ্ছ প্রমাণ করে কীভাবে কাজ চালিয়ে যেতেন তিনি, সেকথাই এদিন বারবার মনে পড়ছে অভিনেতা যশপাল শর্মার। তিনিও অনুপম শ্যামের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন।

https://twitter.com/ANI/status/1424469827519795201

উল্লেখ্য, গত ৫ অগাস্ট নিজের ট্যুইটার হ্যান্ডলে তিনি 'অন লাইফ রিস্ক' লিখে পোস্ট করেন। অনুপম শ্যামের প্রয়াণে ট্যুইটে শোকপ্রকাশ করেছেন বিখ্যাত অভিনেতা মনোজ বাজপেয়ীও। তিনি লিখেছেন, ‘খুব মনে পড়বে, দিল্লি ও মুম্বইয়ে কাটানো দিনগুলিও মনে পড়বে। ঈশ্বর তোমার আত্মাকে শান্তি দিন।’

https://twitter.com/BajpayeeManoj/status/1424514005536673798