বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

এই ছবিটি ভালো করে দেখে বলুন তো, ক’টি ঘোড়া রয়েছে?

০১:১৬ পিএম, ডিসেম্বর ২৮, ২০২১

এই ছবিটি ভালো করে দেখে বলুন তো, ক’টি ঘোড়া রয়েছে?

মস্তিষ্কের বিভ্রান্তি ঘটানোর জন্য এরকম অনেক ধাঁধা বা ছবি আমাদের সামনে অনেক সময় আসে। কোনোটার খুব দ্রুত সমাধান করে ফেলতে পারি কোনোটা আবার করতে খুব কষ্ট করতে হয়। তবে সেই ছবিই হোক বা ধাঁধা বেশ মজার হয় কিন্তু। এরকমই একটি ছবি সামনে এসেছে।

তুষারবৃত একটি স্থানের ছবি। যেখানে ছবিতে কয়েকটি ঘোড়া দাঁড়িয়ে আছে দেখা যাচ্ছে। দর্শকের কাজই হবে ছবি থেকে সঠিক ঘোড়ার সংখ্যা নির্ধারণ করা। আপাতদৃষ্টিতে ছবিতে পাঁচটি ঘোড়া মনে হলেও উত্তর কিন্তু সঠিক নয়। এই ছবিগুলিকে সেই কারণেই দৃষ্টি বিভ্রম বা অপটিক্যাল ইলিউশন বলা হয়ে থাকে।

এই ধরনের ছবিগুলি যে মানুষের মস্তিষ্ককে কিছুক্ষণের জন্য স্তব্ধ করে দিতে পারে। এই ছবির ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছে। ছবিটিতে তুষারে ঢাকা জমির সাথে প্রায় একইভাবে মিশে গিয়েছে ঘোড়ার রং ফলে সঠিক কটি ঘোড়া রয়েছে তা আন্দাজ করা বেশ কঠিন। এবার তবে সঠিক উত্তরটি বলেই ফেলা যাক, মোট সাতটি ঘোড়া রয়েছে ছবিটিতে।

[caption id="attachment_45201" align="aligncenter" width="1050"] ক’টি ঘোড়া রয়েছে?[/caption]

তবে এই ধরনের ছবিতে শুধু বলে দিলেই তো হয়না সঠিক ভাবে তার ব্যাখ্যা ও দিতে হবে। তাই এবার জেনে নেওয়া যাক, একেবারে বাম দিকে একটি ঘোড়া রয়েছে, মাঝে রয়েছে চারটি ঘোড়া, মাঝের প্রথম দুটি ঘোড়ার পাশে একটি ঘোড়ার কেবল মাত্র নাক দেখা গিয়েছে, ছোট ঘোড়াটি ডানদিকে রয়েছে, ছোট ঘোড়ার পেছনে রয়েছে শেষের ঘোড়াটি। হয়ে গেলো সমাধান। তবে দেখে সমাধান করে ফেললে হবেনা নিজেকে বুদ্ধি খাটিয়ে করে ফেলুন।