শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ইউক্রেনের শরণার্থীদের জন্য অ্যাপ বানিয়ে চমক ভারতীয় কিশোরের! কুর্নিশ নেট দুনিয়ার

শ্রেয়সী দত্ত

প্রকাশিত: এপ্রিল ৪, ২০২২, ০৩:২৭ পিএম | আপডেট: এপ্রিল ৪, ২০২২, ০৯:২৭ পিএম

ইউক্রেনের শরণার্থীদের জন্য অ্যাপ বানিয়ে চমক ভারতীয় কিশোরের! কুর্নিশ নেট দুনিয়ার
ইউক্রেনের শরণার্থীদের জন্য অ্যাপ বানিয়ে চমক ভারতীয় কিশোরের! কুর্নিশ নেট দুনিয়ার

বিগত ২৪শে ফেব্রুয়ারি থেকে রুশ সেনা লাগাতার হামলা চালাচ্ছে ইউক্রেনে। বলা চলে কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ইউক্রেনের রাজধানী কিয়েভ, খারকভ-সহ বেশ কয়েকটি শহর। একাধিক জায়গায় ইউক্রেনীয় সেনাকে ধরবার জন্য হামলা চালাচ্ছে রুশ সেনা। হঠাৎ হঠাৎ করেই ইউক্রেনের একাধিক শহরে একের পর এক আবাসনে সোজা রুশ সেনারা ঢুকে তল্লাশি চালাচ্ছে। রুশ আগ্রাসনে বিপন্ন হয়ে পড়েছে শৈশব। রাস্ট্র পুঞ্জের তথ্য অনুযায়ী ইতিমধ্যেই এই রক্তক্ষয়ী যুদ্ধের কারণে দেশ ছেড়েছেন প্রায় ৩৫ লক্ষ ইউক্রেনবাসী।

একইসঙ্গে বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছেন শরণার্থীরা। যুদ্ধ বিধ্বস্ত এই দেশটির দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন বহু দেশ‌ই। কিন্তু, বিপদে প্রতিবেশী দেশগুলির সঙ্গে কীভাবে ইউক্রেনীয় শরণার্থীরা যোগাযোগ করবেন, সেই  বিষয়ে স্থায়ী সমাধান দিতে পারেননি কেউই। আর বিশ্বকে চমকে দিয়ে সেই অবিশ্বাস্য কাজ করে দেখালো ১৫ বছরের এক ভারতীয় কিশোর। বিশ্বকে চমকে দেওয়া ওই কিশোরের নাম তেজস রবিশঙ্কর। সে আর কেউ নয় ভারতের অন্যতম ভেঞ্চার ক্যাপিটাল ফার্ম, সেকোইয়া ক্যাপিটাল ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর জিভি রবিশঙ্করের ছেলে। মাত্র ১৫তেই তেজস একজন সফটওয়্যার ডেভেলপার হয়ে উঠেছেন। যে অ্যাপটি সে তৈরি করেছে সেই অ্যাপটির নাম রেফিউজ!

এই অ্যাপটি তৈরির উদ্দেশ্য হিসেবে সে জানিয়েছে ইউক্রেনীয় শরণার্থীরা যাতে করে প্রতিবেশী দেশের সঙ্গে অতি সহজে এবং দ্রুততার সঙ্গে সংযোগ স্থাপন করতে পারে সেই উদ্দেশ্যেই এই মোবাইল অ্যাপটি তৈরি করেছে সে। মাত্র দুই সপ্তাহের পরিশ্রমেই এই অ্যাপটি তৈরি করেছে তেজস। গত বৃহস্পতিবার, গুগল প্লে-স্টোরে অ্যাপটি আপলোড করে তেজস অ্যাপের লিঙ্কটি টুইটও করে লিখেছে, ‍‍`ইউক্রেনের বাস্তুহীন মানুষদের সাহায্য করার জন্য রেফিউজ লঞ্চ করা হচ্ছে। ইউক্রেনের প্রতিবেশী দেশ যারা সহায়তা প্রদান করতে আগ্রহী তাদের সঙ্গে ইউক্রেনীয় শরণার্থীদের সংযোগ স্থাপন করানোই উদ্দেশ্য এই অ্যাপের।‍‍`

এই অ্যাপের বিভিন্ন বৈশিষ্ট্য সম্পর্কেও টুইটে বিস্তারিত জানিয়েছে তেজস। টুইটে তেজস জানিয়েছে ইউক্রেনীয় শরণার্থীদের জন্য নিকটতম সাহায্যের স্থান খুঁজে পেতে এই অ্যাপে গোটা বিশ্বের মানচিত্র রয়েছে। এই অ্যাপের মাধ্যমে শরণার্থীরা, খাবার, থাকার জায়গা এবং ওষুধের মতো অতিপ্রয়োজনীয় সাহায্যের তালিকা পাবেন। 

টুইটে তেজস জানিয়েছে ইউক্রেনীয় শরণার্থীরা এই অ্যাপের সাহায্যে মাত্র দুটি ক্লিকে তাঁদের প্রয়োজনীয় জিনিসপত্রের জন্য অনুরোধ জানাতে পারবেন। সেই অনুরোধ দেখে আগ্রহী ব্যক্তিরা, তাঁদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। এছাড়াও তেজস নির্মিত এই রেফিউজ অ্যাপে ১২ টিরও বেশি ভাষা অনুবাদ করে থাকে। কাজেই ভাষাগত সমস্যাও এই অ্যাপের সাহায্যে দূর করা সম্ভবপর হবে। এত অল্প বয়সে তেজসের কীর্তিতে মুগ্ধ নেটদুনিয়া কুর্নিশ জানিয়েছে তাঁকে।