রবিবার, ০২ অক্টোবর, ২০২২

যেন খেলনা গাড়ি! পার্কিং লটে চারচাকা নিয়ে খেলায় মাতল হাতি, দেখুন ভিডিও

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২২, ০৩:২০ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২২, ২০২২, ০৩:২০ পিএম

যেন খেলনা গাড়ি! পার্কিং লটে চারচাকা নিয়ে খেলায় মাতল হাতি, দেখুন ভিডিও
যেন খেলনা গাড়ি! পার্কিং লটে চারচাকা নিয়ে খেলায় মাতল হাতি, দেখুন ভিডিও

প্রাণীকুলে সবচেয়ে বড় এবং ভারী চেহারার পশু হচ্ছে হাতি। এই বিরাট চেহারার জন্য হাতির পাশে যে কোনও কিছুই ক্ষুদ্র মনে হয়। তারই এক প্রমাণ মিলল সম্প্রতি। হাতির পাশে আস্ত চারচাকা-কেও মনে হল খেলনা গাড়ি। আর সেই গাড়ি নিয়ে খেলায় মাতল হাতিটি।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সেই বুনো হাতির একটি ভিডিও। জানা গিয়েছে ভিডিওটি আসামের গুয়াহাটি শহরের৷ আর সেই ভিডিওতে দেখা গিয়েছে, পার্কিং লটে দাঁড় করানো একটি নীল রঙের চারচাকা গাড়ি নিয়ে খেলছে বুনো হাতি। হাতিটি গাড়িটিকে শুঁড় দিয়ে ঠেলে বেড়াচ্ছে, ঠিক যেভাবে কোনও মানব শিশু খেলনা গাড়ি নিয়ে খেলে বেড়ায়! আর এই ভিডিও দেখে বেশ মজা পেয়েছেন নেটিজেনরা।

ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন আসামের কংগ্রেস বিধায়ক প্রদ্যুত বরদলুই। ভিডিওর ক্যাপশানে কংগ্রেস বিধায়ক লেখেন, “একটি শান্তিপূর্ণ সহাবস্থানের বাস্তব পাঠ”। যেখানে দেখা গিয়েছে, গুয়াহাটি শহরের একটি কার পার্কিং চত্বরে নীল রঙের চারচাকা গাড়ি নিয়ে খেলছে একটি বুনো হাতি। চারচাকা গাড়িটি যেন কোনও খেলনা, এমন ভাবেই খেলাচ্ছলে গাড়িটিকে ঠেলে ঠেলে খেলায় মেতেছিল হাতিটি।

উল্লেখ্য, সম্প্রতি হাতির আরও একটি ভিডিও ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়। সেখানে দেখা গিয়েছে, চারচাকা আধুনিক একটি গাড়িতে হামলা চালাচ্ছে জঙ্গলের একটি হাতি। পিঠ চুলকাতে গাড়িটিকে ব্যবহার করছে হাতি! এমনকী গাড়ির উপরে উঠে বসার চেষ্টা করে বিরাট প্রাণীটি। শেষ পর্যন্ত তা সম্ভব না হলেও গাড়ির সামনের অংশ ক্ষতিগ্রস্ত হয়।

প্রসঙ্গত, এমনিতেই আসাম সহ উত্তর-পূর্ব ভারতের একাধিক রাজ্যে লোকালয়ে হাতি ঢুকে পড়া নিয়ে বড় সমস্যা রয়েছে। ফসল নষ্ট করার পাশাপাশি হাতির হামলায় অসংখ্যা মানুষের মৃত্যু হয়ে থাকে। একটি পরিসংখ্যান বলছে, ১৯৮০ থেকে ২০০৩ সালের মধ্যে শুধু অসমে হাতির হামলায় প্রাণ গিয়েছে ১ হাজর ১০ জনের। উত্তর-পূর্ব ভারতের অন্য রাজ্যগুলি মিলিয়ে মৃতের সংখ্যা ১ হাজার ১৫০। এর মধ্যে ইদানীংকালের ভিডিওগুলি মানুষের মনে খানিক আতঙ্ক জাগিয়ে তুলছে।